ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাজারে বসে ডাকাতির পরিকল্পনা করতেন বস মিজান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, মে ২৮, ২০১৮
মাজারে বসে ডাকাতির পরিকল্পনা করতেন বস মিজান পুুলিশের জালে বস মিজান। ছবি: বাংলানিউজ

সিলেট: সিলেটের হযরত শাহজালাল (র.) মাজারে বসে ডাকাতির পরিকল্পনা করতেন বস মিজান। ডাকাতি করেই দল নিয়ে সিলেট ছাড়তেন তিনি। ডাকাতিতে ব্যবহৃত অস্ত্র সরঞ্জাম রেখে যেতেন সিলেটে। এতোদিনে সিলেটে দু’টি ডাকাতি করলেও চট্টগ্রাম ও খুলনায় অসংখ্য ডাকাতি করেছে তার দল।

সোমবার (২৮ মে) দুপুরে সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমানের আদালতে ১৬৪ ধারায় এমন স্বীকারোক্তি দেন আন্তঃজেলা ডাকাত সর্দার আল-আমিন ওরফে মুকুল ওরফে মিজান হাওলাদার ওরফে মিজান ওরফে বস মিজান (৩২)।

মিজানের স্বীকারোক্তির বরাত দিয়ে আদালত সূত্র ও পুলিশ জানায়, তার (মিজানের) দলে সাত সদস্য রয়েছেন।

এছাড়া একজন নারী সদস্যও রয়েছেন তার দলে।

সর্বশেষ সিলেটে দু’টি ডাকাতি সংঘঠিত করে তার দল। এরমধ্যে  গত ৯ এপ্রিল ভোরে শহরতলীর খাদিমপাড়া শাহপরান উপশহর আবাসিক এলাকার মো. আব্দুল মজিদের বাসায় ডাকাতি হয়।

এ ঘটনায় ডাকাত আরিফুল ইসলাম সজীব ওরফে মিরাজকে (২৬) গণপিটুনি দিয়ে আটক করে জনতা।  এ ঘটনায় মো. আব্দুল মজিদ বাদী হয়ে শাহপরান (রহ.) থানায় মামলা দায়ের করেন।

এর আগে গত ১৮ মার্চ শহরতলীর আরামবাগ দুই নম্বর রোড়ে কাজী আব্দুল মুকিতের বাসায় ডাকাতির ঘটনা ঘটিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে শাহপরান(রহ.) থানায় মামলা (নং-১৩ (৩)১৮) দায়ের করা হয়।

ডাকাত আরিফুল ইসলাম সজীব ওরফে মিরাজকে গত ১১ এপ্রিল সিলেটের আদালতে হাজির করা হলে ১৬৪ ধারায় জবানবন্দিতে তিনি দু’টি ডাকাতির ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেন তার সহযোগী অন্যান্য আসামিদের নাম মানিক, মো. সুমন গাজী, আফজাল গাজী, আল-আমিন ওরফে মুকুল, আরিফ, আবু কালাম ও সেলিনাদের নাম প্রকাশ করেন।

ডাকাত আরিফুল ইসলাম সজীব ওরফে মিরাজের জবানবন্দির সূত্র ধরে অভিযান চালিয়ে মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (অপরাধ) জ্যোর্তিময় সরকারের নেতৃত্বে পুলিশ ঢাকার নারায়ণগঞ্জ থেকে আন্তঃজেলা ডাকাত মানিক ওরফে ইউনুছ হাওলাদার ওরফে কালু ওরফে বস কালুকে গ্রেফতার করে। ৬ মে তাকে আদালতে  সোপর্দ করা হলে, নিজেকে জড়িয়ে ১৬৪ ধারায় জবানবন্দিতে বলে, মিজান প্রকাশ বস মিজান, আফজাল গাজী, আরিফুল ইসরাম সজীব ওরফে মিরাজ, আবু কালাম, রুবেল ওরফে ঘাওড়া রুবেল ও জাকির ফকিরসহ সাতজন ডাকাতি করেছে।  

এরই ধারাবাহিকতায় গত ২৬ মে রাত সোয়া ১টায় বস মিজানকে (৩২) চট্টগ্রামের বড়পুল এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ। তার বিরুদ্ধে খুলনা সদর থানাসহ বিভিন্ন থানায়

সিলেটের শাহপরান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আখতার হোসেন বাংলানিউজকে বলেন, ডাকাত বস মিজানের বিরুদ্ধে শাহপরান থানায় দু’টি, খুলনা সদর থানায় ছয়টি, আলমডাঙ্গা থানায় একটি ও চট্টগ্রামে একাধিক মামলা রয়েছে।

তিনি বলেন, মিজান ও তার সহযোগীরা বিভিন্ন সময় সিলেটে এসে দরগাহ মাজার অথবা হোটেলে বসে পরিকল্পনা করে ডাকাতির পর পালিয়ে যেতেন। তবে এ ঘটনায় স্থানীয়ভাবে সিলেটের কারো সম্পৃক্ততা আছে কিনা, তা বলেনি ডাকাত মিজান।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, মে ২৮, ২০১৮
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad