ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ‘প্রস্তুত’ নওগাঁর সড়ক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৮ ঘণ্টা, মে ২৮, ২০১৮
ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ‘প্রস্তুত’ নওগাঁর সড়ক নওগাঁর সড়ক প্রস্তুত করা হয়েছে ঈদযাত্রার জন্য। ছবি: বাংলানিউজ

নওগাঁ: আসন্ন ঈদুল ফিতর ঘিরে যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে চলাচল উপযোগী করা হয়েছে নওগাঁর সড়ক-মহাসড়ক। বিশেষ করে নওগাঁ-জয়পুরহাট, নওগাঁ-বগুড়া ও নওগাঁ-রাজশাহী সড়কের কিছু অংশে সৃষ্ট ছোট ছোট গর্ত পিচ-পাথর দিয়ে রোলিং করে দেওয়া হয়েছে। এমন সংস্কার কাজের কারণে নওগাঁবাসীর ঈদযাত্রা স্বাচ্ছন্দ্যের হবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।

জেলার সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, বগুড়ার ঢাকার মোড় ও সান্তাহার থেকে নওগাঁ শহরের ভেতর দিয়ে রাজশাহী পর্যন্ত ৭৪ কিলোমিটার আঞ্চলিক মহাসড়কটির বর্ধিতকরণের কাজ শুরু হয় প্রায় দেড় মাস আগে। সড়কের উভয় পাশে এখন পর্যন্ত বালি-খোয়া দিয়ে রোলিং করা হয়েছে।

সড়কটির কিছু অংশে রোলিংয়ের কাজ কিছুটা বাকি থাকলেও বলা হচ্ছে ঈদের আগেই তা শেষ হবে।  

এছাড়া নওগাঁর সঙ্গে পাশ্ববর্তী জয়পুরহাট জেলার সড়কটির সামান্য কিছু অংশে থাকা ছোট ছোট গর্তও পিচ ঢেলে ঢেকে দেওয়া হয়েছে। এতে সড়কটি হয়ে এখন স্বাচ্ছন্দ্যেই যাতায়াত করতে পারছেন যাত্রীরা।  

নওগাঁ থেকে ঢাকা রুটে চলাচলকারী শ্যামলী পরিবহনের একটি বাসের চালক এমদাদুল হক বাংলানিউজকে বলেন, নওগাঁ থেকে ঢাকা যাওয়া জন্য যেটুকু রাস্তা নওগাঁ জেলার আওতায় রয়েছে তা মোটামুটি ভাল আছে। তবে শহরের ঢাকা বাস টার্মিনাল থেকে সান্তাহার পর্যন্ত কিছু জায়গায় রাস্তা খারাপ আছে। রাস্তার তুলনায় সবচেয়ে বেশি কষ্ট পেতে হয় যানজটের জন্য। বাইরে থেকে গাড়ি শহরে আসার পর ঢাকা বাস টার্মিনালের গাড়ি পার্কিং করার জায়গা খুবই অল্প । ফলে গাড়িগুলো রাস্তার ওপর রাখতে হয়। এজন্য যানজটের সমস্যা সবচেয়ে বেশি।  

এ রুটে নিয়মিত চলাচলকারী রুবেল আহমদ নামে এক যাত্রী বাংলানিউজকে বলেন, নওগাঁ রাস্তা আগের তুলনায় এখন অনেকটাই ভাল হয়েছে। তবে রাস্তার যে বর্ধিতকরণের কাজ চলছে, এটি শেষ হলে আরও ভাল হবে।

এই যাত্রী অভিযোগ করে বলেন, নওগাঁ শহরের ট্রাফিক ব্যবস্থা খুবই খারাপ। যেখানে-সেখানে গাড়ি পার্কিংয়ের কারণে যানজট লেগেই থাকে শহরে।  

এসব বিষয়ে নওগাঁর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক বাংলানিউজকে জানান, জেলা থেকে অন্যান্য জেলায় যাওয়ার প্রতিটি রুটের খারাপ অংশগুলো এরইমধ্যে মেরামত করা হয়েছে। আর নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহসড়কটির বর্ধিতকরণ কাজ চলমান থাকবে। ঈদে ঘরমুখো মানুষ কোনও ধরনের ভোগান্তির শিকার হবেন না।  

আঞ্চলিক মহাসড়কগুলোর পাশাপাশি আন্তঃজেলা সড়কগুলোর পিচ উঠে যাওয়া বা ভাঙা অংশগুলো মেরামত করা হয়েছে জানিয়ে হামিদুল বলেন, যেহেতু এটি একটি সীমান্তবর্তী জেলা তাই ঈদে তেমন বিড়ম্বনায় পড়তে হয় না ঘরমুখো যাত্রীদের।

ঈদকে সামনে রেখে শহরের যানজটের বিষয়ে নওগাঁ ট্রাফিক পুলিশের পরিদর্শক সারোয়ার বাংলানিউজকে বলেন, ঈদকে সামনে রেখে শহরে ট্রাফিক ব্যবস্থার উন্নতি করা হয়েছে। ঈদের আগে শহরের ভেতরে দিনের বেলা বাইরের ব্যাটারিচালিত অটোরিকশার পাশাপাশি বড় ধরনের যানবাহন চলাচল সীমিত করা হবে।

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, মে ২৮, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।