[x]
[x]
ঢাকা, বুধবার, ৪ আশ্বিন ১৪২৫, ১৯ সেপ্টেম্বর ২০১৮
bangla news

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন চেয়েছে তুরস্ক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৬ ১০:৩৫:২৪ এএম
বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গা শরণার্থীদের ঢল (ফাইল ফটো)

বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গা শরণার্থীদের ঢল (ফাইল ফটো)

ঢাকা: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন চেয়েছেন ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত ডেউরিম ওজতুর্ক। এছাড়া আগামী ১৮ মে (শুক্রবার) তুরস্কে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি)বিশেষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অংশ নেয়ার আমন্ত্রণ জানিয়ে বুধবার (১৬ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আনুষ্ঠানিকভাবে চিঠি হস্তান্তর করেছেন তিনি। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ে বুধবার (১৬ মে) পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে সাক্ষাৎ করেন রাষ্ট্রদূত ওজতুর্ক। সাক্ষাৎ শেষে তুরস্কের রাষ্ট্রদূত বাংলানিউজকে বলেন, ‘ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর নৃশংসতায় ওআইসি আগামী ১৮ মে তুরস্কে বিশেষ সম্মেলন ডেকেছে। এই বৈঠকে অংশ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইতোমধ্যেই আমন্ত্রণ জানিয়েছে তুরস্ক। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে এই বৈঠকের অংশ নেওয়ার জন্য পররাষ্ট্র সচিবের কাছে আনুষ্ঠানিক চিঠি হস্তান্তর করেছি আমরা।’

রোহিঙ্গা প্রত্যাবাসনে তুরস্কের প্রতিক্রিয়া জানতে চাইলে ডেউরিম ওজতুর্ক বলেন, ‘বাংলাদেশ প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিয়ে আসছে। তবে শুরু থেকেই দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসনের দাবি জানিয়ে আসছে তুরস্ক। এখনও আমরা বলছি, দ্রুত রোহিঙ্গাদের প্রত্যাবাসন জরুরি।’ বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য প্রশংসাও করেন তিনি।

জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস খোলার প্রতিবাদে নিরীহ-নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর নৃশংসতার প্রতিবাদে ওআইসি এ বিশেষ সম্মেলন ডেকেছে। এতে অংশ নেওয়ার জন্য তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম মঙ্গলবার (১৫ মে) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেন। এরপরই বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তুরস্কের পক্ষ থেকে এই আনুষ্ঠানিক চিঠি হস্তান্তর করা হয়।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, মে ১৬, ২০১৮
টিআর/এইচএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa