ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শেখ হাসিনা না থাকলে মহাকাশে স্যাটেলাইট উড়তো না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৩ ঘণ্টা, মে ১২, ২০১৮
শেখ হাসিনা না থাকলে মহাকাশে স্যাটেলাইট উড়তো না বক্তব্য রাখছেন ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি: বাংলানিউজ।

ঢাকা: বঙ্গবন্ধুর জন্ম না হলে দেশ স্বাধীন হতো না। তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে না ফিরেলে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উড়তো না বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার (১২ মে) রাজধানীর সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ উপলক্ষে আলোচনা সভায় বক্তৃতাকালে তিনি এ মন্তব্য করেন।

শুক্রবার (১১ মে) দিনগত রাত (বাংলাদেশ সময়) ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় উৎক্ষেপণ স্টেশন থেকে ৩৬ হাজার কিলোমিটার দূরের নিজস্ব কক্ষপথে ছুটে গেলো স্বাধীন বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদকের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদসহ ব্যাংকার ও শিক্ষকরা।

অনু্ষ্ঠানটির আয়োজন করেছে বঙ্গবন্ধু পরিষদ। এতে সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, ‘৭৫ সালে মোশতাক ও জিয়া ষড়যন্ত্র করে বঙ্গবন্ধুকে হত্যা করে পাকিস্তানী রাষ্টে পরিণত করতে চেয়েছিল। তারা বাংলাদেশকে ‘বাংলাস্থান’ বানাতে চেয়েছিল। বঙ্গবন্ধুর কন্যা দেশে ফিরে সেই যুদ্ধাপরাধীদের বিচার করলেন। সংবিধান সংশোধন করলেন। সমুদ্র বিজয় করলেন। নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর করার ঘোষণা দিলেন। আর গতকাল রাতে মহাকাশে স্যাটেলাইটন উড়ালেন। যার স্যাটেলাইটের দুই ডানায় জয় বাংলা, জয় বঙ্গবন্ধু লেখা রয়েছে।

এক কথায় যদি বলি সেটা হলো শেখ হাসিনা অর্থনৈতিক, সামাজিক এবং রাষ্ট্রীয়ভাবে কক্ষ বিচ্যুত বাংলাদেশকে সঠিক কক্ষে ফিরে আনলেন। যে কক্ষের কথা চিন্তা করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তারই কথার সূত্র ধরে অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘বঙ্গবন্ধুর জন্ম না হলে দেশ স্বাধীন হতো না। তারই কন্যা শেখ হাসিনা ১৯৮১ সালে না ফিরেলে দেশের উন্নতি হতো না। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট উড়তো না। ’  ‘শেখ হাসিনা দেশে না ফিরলে অর্থনৈতিক উন্নতি হতো না। মানুষের জীবনমান বাড়তো না।

স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ প্রসঙ্গে তিনি বলেন, ‘এর মধ্য দিয়ে বিশ্ববাসীকে একটি বড় আওয়াজ দিতে সক্ষম হলো। যে বাংলাদেশ এখন ৫৭ তম দেশ হিসেবে মহাকাশে আছি। ফলে উন্নত বিশ্বের মতেই বাংলাদেশও জলে-স্থলে এবং অন্তরীক্ষে (মহাকাশে) এই তিনটি স্তরে পৌঁছেছি। এই অওয়াজ দিয়ে জাতিকে কয়েকগুন উপরে নিয়ে গেল।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, মে ১২, ২০১৮
এমএফআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।