ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাছ ধরতে ফসল রক্ষা বাঁধ কাটলেন জেলেরা, ঝুঁকিতে ফসল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৮
মাছ ধরতে ফসল রক্ষা বাঁধ কাটলেন জেলেরা, ঝুঁকিতে ফসল কেটে দেওয়া নাউটানা ফসল রক্ষা বাঁধ-ছবি: বাংলানিউজ

সুনামগঞ্জ: সুনামগঞ্জের তাহিপুর উজেলার টাঙ্গুয়ার হাওরের নাউটানা ফসল রক্ষা বাঁধ কেটে দেওয়ায় ঝুঁকিতে রয়েছে কয়েকটি হাওরের ১০০০ হেক্টর জমির বোরো ধান।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) ভোর রাতে কিছু অসাধু জেলে তাহিরপুর উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের গোলাবাড়ি গ্রাম সংলগ্ন নাউটানা বাঁধটি কেটে দেয়।

পানিতে জাল ফেলে মাছ ধরার জন্য তারা এ কাজ করেন বলে দাবি করছেন এলাকার অনেক লোক।

এ ঘটনার পর টাঙ্গুয়ার  হাওরের এরালিয়াকোনা, গনিয়াকুরি, লামারগুলসহ কয়েকটি হাওরের ধান হুমকির মুখে পড়েছে। কেটে দেওয়া বাঁধ মেরামতে ইতোমধ্যে উদ্যোগ নিয়েছে তাহিরপুর উপজেলা প্রশাসন।

এদিকে, ফসল রক্ষা বাঁধ কাটার ঘটনায় বৃহস্পতিবার সন্ধ্যায় টাঙ্গুয়ার হাওরের কমিউনিটি গার্ডের সদস্য খসরুল আলম বাদী হয়ে তাহিরপুর থানায় আটজনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও ৭০ থেকে ৮০ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেছেন।

এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ রামসিংহপুর গ্রামের তোফাজ্জল হোসেনের ছেলে আনোয়ার হোসেনকে (২৮) গ্রেফতারও করেছে। টাঙ্গুয়ার হাওরসহ রক্ষণাবেক্ষণ ব্যবস্থাপনা কমিটি এ বাঁধটি নির্মাণ করে।

ব্যবস্থাপনা কমিটির কোষাধ্য খসরুল আলম বলেন, টাঙ্গুয়ার হাওরের নাউটানা বাঁধের পুরনো বাঁধটিতে এবারও মাটি ফেলা হয়েছে। কিছু অসৎ জেলে হয়তো মাছ ধরার জন্য বাঁধটি কেটে দিয়েছে। ফসল রক্ষা বাঁধ কাটায় হুমকির মুখে পড়েছে ১০০০ হেক্টর জমির ধান।

শ্রীপুর উত্তর ইউনিয়নের ৯ নম্বর ওয়াডের ইউপি সদস্য সাজিনুর মিয়া শুক্রবার বিকেলে বাংলানিউকে বলেন, এলাকাবাসী ধারণা করছে, জেলেরা জাল ফেলে মাছ ধরার জন্য এই বাঁধ কেটে দিয়েছে। অতীতেও অসাধু কিছু জেলা এসব অপকর্মের সঙ্গে জড়িত ছিল। আমরা বাঁধ মেরামতের জন্য উপজেলা প্রশাসনের সহযোগিতায় ইতোমধ্যে কাজ শুরু করেছি।

তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুস সালাম বাংলানিউজকে বলেন, তাহিরপুর উপজেলায় এখন পর্যন্ত ৬০ শতাংশ ধান কাটা হয়ে গেছে। যে বাঁধটি কাটা হয়েছে সে বাঁধের পানি ধর্মপাশা উপজেলার বংশীকুন্ডার দিকে যাচ্ছে। তবে আমরা ইতোমধ্যেই উপজেলা প্রশাসনের কর্মকর্তাসহ সবাই কেটে দেওয়া বাঁধটি পরিদর্শন করেছি। আরো দুই তিন দিন এভাবে পানি প্রবাহিত হলে আশপাশের ১ হাজার হেক্টর জমির ক্ষতি হতে পারে। আশা করছি শনিবার দুপুর ১২টার মধ্যে বাঁধটি মেরামত হয়ে যাবে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ- বিভাগীয় প্রকৌশলী রঞ্জন কুমার দাস বাংলানিউজকে বলেন, বাঁধটি পানি উন্নয়ন বোর্ডের নয়। টাঙ্গুয়ার হাওর রক্ষণাবেক্ষণ কমিটি এ বাঁধ তৈরি করেছে। তবে আমরা বাঁধ পরিদর্শন করেছি বড় ধরনের তেমন ক্ষতি হবে না।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নন্দন কান্তি ধর বাংলানিউজকে বলেন, বাঁধ কাটার ঘটনায় থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। ইতোমধ্যে একজনকে গ্রেফতার করা হয়েছে। অন্যদের গ্রেফতারের চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ২৭ এপ্রিল, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।