ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কিশোরগঞ্জের নতুন কারাগারের কাজ ৯০ ভাগ শেষ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৮
কিশোরগঞ্জের নতুন কারাগারের কাজ ৯০ ভাগ শেষ কিশোরগঞ্জের নতুন কারাগার

কিশোরগঞ্জ: প্রায় সাড়ে ৬৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত ১৫শ’ কয়েদির ধারণ ক্ষমতা সম্পন্ন কিশোরগঞ্জ জেলা কারাগারের কাজ প্রায় ৯০ ভাগ সম্পন্ন হয়েছে।

সরেজমিনে দেখা যায়, কারাগার প্রকল্পের ভেতরে ৩২টি স্থাপনার ৯০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। এরমধ্যে শতভাগ কাজ সম্পন্ন হয়েছে কয়েদি ও হাজতিদের সাক্ষাৎকার ব্লকসহ জেল অফিস, প্রিজনার্স ওয়ার্কসেড, সাজাপ্রাপ্ত কয়েদি ব্যারাক, বিচারাধীন কয়েদি ব্যারাক (পুরুষ) সাজাপ্রাপ্ত ও বিচারাধীন মহিলা কয়েদি ব্যারাক, কিশোর কয়েদি ব্যারাক, ওয়ার্ডার্স ব্যারাক, পুরুষ ও মহিলাদের জন্য পৃথক পৃথক মেডিকেল সেন্টার, প্রিজনার্স সেল, কনডেম সেল, ক্লাসিফাইড প্রিজনার্স ব্যারাক, জেলারের বাসভবন, ১০০০ বর্গ ফুটের স্টাফ কোয়াটার, কারারক্ষী ও কর্মচারিদের জন্য করা হয়েছে ৮০০ এবং ৬০০ বর্গফুটের পৃথক দুটি কোয়াটার।

এছাড়াও এনসিলারি ওয়ার্কস, বিদ্যুৎ এবং অটোস্টার্ট জেনারেটর, পানি সরবরাহ এবং ওয়েস্ট ওয়াটার ডিসপোজাল, গ্যাস সংযোগ, বাউন্ডারি এবং সেগ্রিগেশন ওয়াল, রাস্তা ও ফুটপাত, ভূমি উন্নয়ন, রেইন ওয়াটার হারভেসটিং অ্যান্ড সোলার সিস্টেমের কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে কেনা হয়েছে অগ্নিনির্বাপক, ফ্লাওয়ার মেশিন, ফার্নিচার, ইকুইপমেন্ট, রেভিনিউ কম্পোনেট, ফিজিক্যাল কন্টিনজেন্সি ও প্রাইস কন্টিনজেন্সি, পিকআপ ভ্যান। বাকি কাজ শেষে চলতি বছরের জুন মাসের মধ্যে গণপূর্ত বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে নতুন এ কারাগার হস্তান্তরের কথা রয়েছে।

জানা যায়, ১৯৯৯-২০০০ইং অর্থ বছরে শহর থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে জেলা সদরের পশ্চিমে মারিয়া ইউনিয়নে ২৮ একর জমি অধিগ্রহণ করা হয় নুতন এ কারাগারের জন্য। ২০১১ সালের জানুয়ারিতে এ কারাগার প্রকল্পের কাজ শুরু হয়। প্রথমদিকে ঠিকাদার এ প্রকল্পের কিছু কাজ করার পর ফেলে রেখে চলে যায়। এছাড়া সময় মতো অর্থ বরাদ্দ না আসায় দীর্ঘদিন ধরে বন্ধ থাকে এ কারাগারের নির্মাণ কাজ।

কিশোরঞ্জের গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আজমুল হক বাংলানিউজকে জানান, নির্ধারিত সময়ের মধ্যে কারাগার প্রকল্পের কাজ শেষ হবে।

কারাগারের তত্ত্বাবধায়ক মো. বজলুর রশিদ বাংলানিউজকে জানান, জেলার বর্তমান কারাগারের বন্দি ধারণ ক্ষমতা ২৪৫ জন। অথচ কারাগারে বন্দি রয়েছে ১২শ’ মতো। নতুন কারাগারে বন্দিদের সুযোগ-সুবিধার পরিসর বাড়বে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।