ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যশোরে সুবিধাবঞ্চিত ৪৫ শিশুর জন্মদিন উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
যশোরে সুবিধাবঞ্চিত ৪৫ শিশুর জন্মদিন উদযাপন সুবিধাবঞ্চিত শিশুদের জন্মদিন উদযাপন, ছবি: বাংলানিউজ

যশোর: যশোরে সমাজের সুবিধাবঞ্চিত ও ঝুঁকিপূর্ণ ৪৫ শিশু একসঙ্গে প্রতীকী জন্মদিন উদযাপন করেছে। এতে জীবনে প্রথমবারের মতো আড়ম্বরপূর্ণ জন্মদিনের স্বাদ পেলো তারা।

সোমবার (২৩ এপ্রিল) শহরের খুলনা রোড, বকচর স্বপ্নের ঠিকানা (সিএফএলআরসি) শিশুবান্ধব শিখন ও বিনোদন কেন্দ্রে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের উদ্যোগে জীবনের প্রথম জন্মদিন পালন করলো শিশুরা।

সরেজমিনে দেখা যায়, জীবনের প্রয়োজনে শৈশবেই যাদের অনেকেরই পরিচিতি শিশুশ্রমিক।

এসব শিশুদের কারো মা অন্যের বাসা বাড়িতে কাজ করেন। কারো বাবা দিনমজুর। দারিদ্রতার রশিতে বাঁধা তাদের স্বপ্ন। মৌলিক চাহিদা মেটাতে তাদের প্রতিনিয়ত লড়তে হয়।

জীবন অংক মেলানোর ব্যস্ততায় অনেকের নিজের জন্ম তারিখের কথা মনেই থাকে না। সেখানে ঘটা করে জন্মদিন পালন করা তাদের কাছে দিবাস্বপ্নের মতো। সেই স্বপ্নই বাস্তবে রূপ নিলো। পেলো জন্মদিনের বিশেষ উপহার।

জন্মদিনের মোমবাতি জ্বালিয়ে, কেক কেটে তাদের খাইয়ে দিলেন অনুষ্ঠানে আগত প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)  দেবপ্রসাদ পাল।

শিশুদের মধ্যে আগে শিশুশ্রমিক ছিলো কিন্তু বর্তমানে নিয়মিত স্কুলে যাচ্ছে সেলিম, সোয়াদ, বিপ্লব। এমনভাবে ঘটা করে জন্মদিন উদযাপনে আবেগে অভিভূত হয়ে তারা বলে ‘আমাদের জন্মদিন পালন হবে এটা কখনও ভাবিনি। খুব ভাল লাগছে।

মা বাসাবাড়িতে কাজ করে, বাবা শ্রমজীবী, আবার মা নেই এমন ৩ থেকে ৫ বছরের শিশু স্বপ্রতিভায় সমুজ্জ্বল মারুফ বিল্লাহ, তাবাসসুম, হৃদয়, আঁখি, আপন দাস, মেঘলা, কাজল, সূর্য দিয়ার প্রাণবন্ত উপস্থিতি আর চোখে মুখে এক দিপ্তীময় আভা এ উৎসবকে সার্থক করে তোলে।

অভিভাবক নাছিমা বেগম, জোহরা খাতুন, অভিভূত হয়ে বাংলানিউজকে বলেন, আমাদের ছেলে-মেয়েদের জন্মদিন পালন হবে এটা কখনও ভাবিনি। আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড ভিশনের এরিয়া কো-অর্ডিনেটর আফরোজা খানম সুমি। বিশেষ অতিথি ছিলেন সিএফএলআরসির সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক কামাল হোসেন ও বেসরকারি উন্নয়ন সংস্থার (এডাব) যশোরের সদস্য সচিব শাহাজাহান নান্নু।  

অভিভাবকের মধ্যে শুভেচ্ছা বক্তব্য দেন- সাগর দাস, শামিমা বেগম, গোবিন্দ বিশ্বাস। সঞ্চালনা করেন ওয়ার্ল্ড ভিশনের জীবনের জন্য প্রকল্পের অ্যাডভোকেসি ও ট্রেনিং অফিসার অনিন্দিতা বিশ্বাস। জন্মদিনের এ অনুষ্ঠানে শিশুদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

শিশুবান্ধব শিখন ও বিনোদন কেন্দ্রের ছোট্ট শিশু রওশন আরা ও ইব্রাহীমের সঙ্গে কথা বলে জানা যায়, ‘শুক্র ও শনিবার ছাড়া এখানে প্রতিদিন সকাল ৮ টা থেকে বিকেল সাড়ে ৩টা পর‌্যন্ত তারা বই পড়ার পাশাপাশি গান, কবিতা ও নাচ শেখেন। এখানে খাবারও খেতে দেওয়া হয়। ’

দেবপ্রসাদ পাল বলেন, সুবিধাবঞ্চিত এমন শিশুদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তোলার দায়িত্ব সকলের। ঠিকমত দেখভাল করলে এরাই বড় হয়ে দেশের সম্পদে পরিণত হবে। এমন আয়োজন শিশুদের প্রতিভা বিকাশের পথ সুগম করবে। এ ব্যাপারে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।  

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
ইউজি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।