ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কমনওয়েলথ সম্মেলন শুরু, যোগ দিলেন প্রধানমন্ত্রী 

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৮
কমনওয়েলথ সম্মেলন শুরু, যোগ দিলেন প্রধানমন্ত্রী  কমনওয়েলথ সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাকে স্বাগত জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ছবি:পিআইডি

লন্ডন থেকে: সরকার ও রাষ্ট্রপ্রধানদের নিয়ে লন্ডনে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে ২৫তম কমনওয়েলথ সম্মেলন। এতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৫৩টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান অংশ নিয়েছেন।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) স্থানীয় সময় সকাল ১০টা ৫ মিনিটের দিকে (বাংলাদেশ সময় ৩টা) যুক্তরাজ্যের রানির বাড়ি বাকিংহাম প্যালেসে শুরু হয় দ্বি-বার্ষিক এ সম্মেলন।
 
সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ।

‘টুয়ার্ডস এ কমন ফিউচার’ স্লোগানে হচ্ছে এবারের কমনওয়েলথ সম্মেলন।
 
কমনওয়েলথ সম্মেলনে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে বিশ্ব নেতারা।                                          ছবি: পিআইডি বাকিংহাম প্যালেসের বলরুমে আয়োজিত এ অনুষ্ঠানে ‍উপস্থিত নেতাদের স্বাগত জানিয়ে রানি দ্বিতীয় এলিজাবেথ বলেন, আনন্দঘন সময়ে দ্বি-বার্ষিক এ সভায় আমার বাড়িতে আপনাদের স্বাগত।
 
রানি বলেন, আমার আন্তরিক ইচ্ছা ভবিষ্যত প্রজন্মের জন্য স্থিতিশীলতা এবং এর ধারাবাহিকতা ধরে রাখবে কমনওয়েলথ। একদিন প্রিন্স ওয়েলস এই গুরুত্বপূর্ণ কাজ এগিয়ে নেবে। যেটি আমার বাবা ১৯৪৯ সালে শুরু করেছিলেন।
 
কমনওয়েলথকে বিশ্বের অন্যতম মিলিত শক্তি হিসেবে উল্লেখ করে তিনি বলেন, কমনওয়েলথভুক্ত দেশগুলোকে তাদের যৌথ সামুদ্রিক সম্পদ ও বাণিজ্য রক্ষা করতে হবে।  
 
সম্মেলনের শুরুতেই স্বাগত বক্তব্য দেন প্রিন্স চার্লস ওয়েলস। এরপর বক্তব্য দেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে।
 
কমনওয়েলথের বিদায়ী চেয়ারম্যান মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাসকাটের বক্তব্য রাখার পর সম্মেলনের বিভিন্ন দিক তুলে ধরেন কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া স্টকল্যান্ড।
 
জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত, নৃত্যসহ সাংস্কৃতিক আয়োজন ছিল। সকাল ১০টায় রাজ পরিবারের সদস্যদর নিয়ে অনুষ্ঠানস্থল বাকিংহাম প্যালেসে প্রবেশ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

আরও পড়ুন>>
** 
বৈঠকে বসছেন হাসিনা-মোদী, গুরুত্ব পাবে রোহিঙ্গা ইস্যু

অনুষ্ঠান শুরুর আগে থেকেই বৃটিশ রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেসে আসেন বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা। সম্মেলন ঘিরে বাকিংহাম প্যালেসের সামনে ও গ্রিন পার্ক সাজানো হয় রাজকীয় সাজে।  

বাকিংহাম প্যালেসের দিকে এগিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  ছবি: পিআইডিপ্যালেসের সামনেও বৃটিশ ঐতিহ্যকে ধারণ করে কামান, ঘোড়াসহ নিরাপত্তা বাহিনীর সদস্যদের দেখা যায়।
 
সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ পাকিস্তান, অস্ট্রেলিয়া, কানাডা, শ্রীলঙ্কাসহ কমনওয়েলথভুক্ত ৫৩ দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা এ সম্মেলনে অংশ নিয়েছেন।
 
এদিকে সফরের চতুর্থদিন বৃহস্পতিবার (১৯ এপ্রিল) ব্যস্ত সময় কাটাবেন প্রধানমন্ত্রী। কমনওয়েলথ সম্মেলনের এক ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৈঠকে বসার কথা।
 
স্থানীয় সময় সকাল ১১টায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে ও কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড অংশগ্রহণকারী সরকার প্রধানদের দেওয়া সংবর্ধনায় অংশ নেবেন শেখ হাসিনা।
 
বেলা সোয়া ১২টায় যোগ দেবেন কমনওয়েলথ সরকারপ্রধানদের সভার প্রথম সেশনে। আর বেলা সোয়া একটায় তিনি প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের দেওয়া সংবর্ধনায় অংশ নেবেন।
 
স্থানীয় সময় বেলা আড়াইটার দিকে কমনওয়েলথ সরকার প্রধানদের সভার দ্বিতীয় সেশন এবং সোয়া ৪টায় তৃতীয় পর্বে কমনওয়েলথ সরকার প্রধানদের এক্সিকিউটিভ সেশনেও অংশ নেবেন শেখ হাসিনা।

রাতে বাকিংহাম প্যালেসে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের দেওয়া নৈশ ভোজে অংশ নেওয়ার কথা রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রীর।
 
বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৮/আপডেট: ১৮৫৩ ঘণ্টা
এমইউএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।