bangla news

মোরগ লড়াই-সাপখেলা দেখতে খুবিতে মানুষের ঢল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-১৩ ১০:১৩:২৮ এএম
চলছে মোরগ লড়াই

চলছে মোরগ লড়াই

খুলনা: হাজার বছরের ঐতিহ্য আর গ্রামীণ সাংস্কৃতিক সমৃদ্ধির ধারক মোরগ লড়াই। গ্রামবাংলার একটি জনপ্রিয় ক্রীড়ানির্ভর চিত্ত-বিনোদন হিসেবে আবহমান কাল থেকেই মোরগ লড়াই মানুষের মাঝে ঠাঁই করে নিয়েছে। সময়ের পরিবর্তনে আজ এ খেলা অনেকটা বিলুপ্তি পথে। একই অবস্থা সাপ ও লাঠি খেলার ক্ষেত্রে। 

শুক্রবার (১৩ এপ্রিল) বিকেলে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) খেলার মাঠে চৈত্র সংক্রান্তিতে লাঠিখেলা, সাপখেলা, মোরগ লড়াই, হা-ডু-ডু খেলাসহ ঐতিহ্যবাহী বিভিন্ন আয়োজন ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গান পরিবেশন করেন। 

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান, নববর্ষ আয়োজক কমিটির আহ্বায়ক, কমিটির সদস্য সচিব ছাত্রবিষয়ক পরিচালক, সহকারী ছাত্রবিষয়ক পরিচালক, শিক্ষক, শিক্ষার্থী ও শত শত উৎসুক মানুষের উপস্থিতিতে লোকারণ্য হয়ে ওঠে মেলার মাঠ। অনেকেই পরিবার-পরিজন নিয়ে আসেন মেলার মাঠে। 

এদিকে শনিবার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ উদযাপনে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। চারুকলায় তৈরি হয়েছে বিভিন্ন উপকরণ ও অনুষঙ্গ। বিশ্ববিদ্যালয়ের কর্মসূচির মধ্যে রয়েছে বর্ষ আবাহন সকাল ৬-৪৫ মিনিট, মেলা (সকাল ৬-৪৫ মিনিট থেকে বিকেল ৫টা পর্যন্ত), সকাল ৮ টায় শোভাযাত্রা (শিববাড়ী মোড় থেকে ময়লাপোতা হয়ে রয়েল চত্বর), সাংস্কৃতিক অনুষ্ঠান (প্রথম পর্ব) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত, সাংস্কৃতিক অনুষ্ঠান (দ্বিতীয় পর্ব) দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

সাপখেলায় মশগুল দর্শকএছাড়াও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী বৈশাখী মেলায় লাঠিখেলা, ম্যাজিকশো, নাগরদোলা ইত্যাদির আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় খেলার মাঠে আয়োজিত এ মেলায় ৮০টি স্টল থাকছে।

এদিকে পহেলা বৈশাখ/১৪ এপ্রিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মেলা চলাকালে দুপুর থেকে সন্ধ্যার আগে পর্যন্ত গল্লামারি টু জিরোপয়েন্ট সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়। 

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৮
এমআরএম/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-04-13 10:13:28