ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

জাতীয়

বাংলাদেশ-ভারত চুক্তিতে দু’দেশ সমানভাবে লাভবান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৮ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৮
বাংলাদেশ-ভারত চুক্তিতে দু’দেশ সমানভাবে লাভবান বক্তব্য রাখছেন পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে/ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বাংলাদেশ-ভারত সম্পর্কে এখন স্বর্ণ যুগ চলছে। দুই দেশের সম্পর্ক শুধু দু’দেশের সরকার নয়, মানুষে মানুষে গড়ে উঠেছে। ভারত-বাংলাদেশের মধ্যে যে চুক্তি বা সিদ্ধান্ত হয়েছে তাতে দু’দেশ সমানভাবে লাভবান।

সোমবার (৯ এপ্রিল) হোটেলে সোনারগাঁওয়ে ইনস্টিটিউট অব পলিসি, অ্যাডভোকেসি অ্যান্ড গভর্নেন্সের (আইপিএজি) উদ্যোগে বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে আয়োজিত অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে একথা বলেন।

অমীমাংসিত সব বিষয় ধাপে ধাপে সমাধানের আশা করেন ভারতের পররাষ্ট্র সচিব।

বলেন, রোহিঙ্গা সংকটে সহযোগিতা করতে দ্বিতীয় ধাপে রিলিফ দিতে যাচ্ছে ভারত।

উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জনে উত্তরণকে স্বাগত জানিয়ে বলেন, বিশ্ব অর্থনীতিতে দক্ষিণ এশিয়ার উন্নয়নে বাংলাদেশকে ভারত অন্যতম ইঞ্জিন মনে করে।  

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক অবিচ্ছেদ্য ঐতিহাসিক সহযোগিতায় গড়ে উঠেছে। দু’দেশের প্রায় সব বিষয় সমাধান হয়ে গেছে। এখন শুধু এগিয়ে চলা। আমাদের সম্পর্ক দক্ষিণ এশিয়ায় কীভাবে আরো বিস্তার করা যায় তা নিয়ে কাজ করতে হবে।  

শ্রিংলা, গোখলে ও গওহর রিজভীবাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, এটি পররাষ্ট্র সচিব হিসেবে কেশব গোখলের বাংলাদেশে প্রথম সফর। এই সফর এমন সময় ঘটছে যখন গত কয়েক বছরে যে সম্পর্ক গড়ে উঠেছে তা ঝালাই করার সঙ্গে সঙ্গে আগামীর চলার পথের ভবিষ্যৎ নির্ধারণ করবে।

ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে রোববার (৮ এপ্রিল) বিকেলে তিনদিনের সফরে ঢাকায় আসেন। মঙ্গলবার (১০ এপ্রিল) সকালে তিনি ঢাকা ছাড়বেন।

শান্তিপূর্ণ উপায়ে রোহিঙ্গা সঙ্কটের সমাধান চায় ভারত
বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৮
কেজেড/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa