ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাঁচগুণ গাছ লাগানোর শর্তে মহেশখালীতে গাছ কাটার অনুমতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৮
পাঁচগুণ গাছ লাগানোর শর্তে মহেশখালীতে গাছ কাটার অনুমতি

ঢাকা: পাঁচগুণ গাছ লাগানোর শর্তে পেট্রোবাংলাকে কক্সবাজারের মহেশখালীতে ৯০২টি গাছ কাটার অনুমতি দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম সচিবালয়ে সাংবাদিকদের বলেন, কক্সবাজার জেলার মহেশখালী উপজেলায় পেট্রোবাংলার অনুকূলে ব্যবহারের অনুমতি দেওয়া সংরক্ষিত বনভূমিতে বিদ্যমান বিভিন্ন প্রজাতির গাছপালা ও ঝোপজঙ্গল কাটা ও অপসারণের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সচিব বলেন, এখানে পেট্রোবাংলার গ্যাস অনুসন্ধান কাজে রাস্তা নির্মাণের জন্য ১১ দশমিক ৬১৮ একর সংরক্ষিত ভূমি প্রয়োজন হবে। এখানে বিদ্যমান বনভূমিতে ২৭৮টি এবং ঝোপজঙ্গল মিলে ৬২৪টিসহ মোট ৯০২টি বিভিন্ন প্রজাতির গাছ আছে। এই গাছগুলোর পাঁচগুণ বৃক্ষরোপণ এবং পাঁচ বছর পর্যন্ত এগুলো রক্ষণাবেক্ষনের শর্তে মন্ত্রিসভা এ প্রস্তাবটি অনুমোদন করেছে।

সভায় চট্টগ্রামের বাঁশখালীতে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে ‘বাংলাদেশ এনার্জি পোর্ট লিমিটেড’ নামে কোম্পানি গঠনের জন্য ‘মেমোরেন্ডাম অব অ্যাসেসিয়েশন’, ‘আর্টিক্যাল অব অ্যাসোসিয়েশন’ এবং ‘জয়েন্ট ভেনচার অ্যান্ড স্টেক হোল্ডারস এগ্রিমেন্ট’ এর খসড়া উপস্থাপন করা হলেও মন্ত্রিসভা তা অনুমোদন দেয়নি।

এ বিষয়ে সচিব বলেন, বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আলোচনা শেষে এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মহোদয়কে আহ্বায়ক করে ১০ সদস্যের একটি কমিটি করা হয়েছে। এই কমিটি এ বিষয়টি বিস্তারিতভাবে দেখে পরবর্তী যেকোন সভায় এই প্রস্তাব উপস্থাপন করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৮
এমআইএইচ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।