ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

শহীদদের সম্মান ও পরিবেশরক্ষা একসঙ্গে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৮
শহীদদের সম্মান ও পরিবেশরক্ষা একসঙ্গে

ঢাকা: মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে ৩০ লাখ গাছের চারা লাগানোর কর্মসূচি গ্রহণ করেছে বন ও পরিবেশ মন্ত্রণালয়। এতে একইসঙ্গে শহীদদের প্রতি যেমন সম্মান জানানো হবে, তেমনি পরিবেশও রক্ষা হবে বলে মনে করছেন বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

সোমবার (২ এপ্রিল) বিকেলে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সভা কক্ষে জাতীয় বৃক্ষরোপণ অভিযান উদযাপন সফল করার লক্ষ্যে আয়োজিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় ৩০ লাখ গাছের চারা রোপণের সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন মন্ত্রী আনিসুল ইসলাম।

তিনি বলেন, জাতীয় বৃক্ষরোপণ অভিযান উদযাপনের লক্ষ্যে সারাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদদের স্মরণে দেশি প্রজাতির ৩০ লাখ গাছ লাগানো হবে।

‘আমাদের মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ বীরশহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি। এতে একদিকে প্রতীকীভাবে আমাদের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি দেশের পরিবেশ ও প্রতিবেশ রক্ষায়ও ব্যাপক ভূমিকা পালন হবে। এ কর্মসূচি বাস্তবায়নের জন্য দেশের সব প্রাথমিক বিদ্যালয়কে কাজে লাগানো হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী প্রমুখ।

মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, দেশে বর্তমানে ১ কোটি ১৭ লাখ প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী রয়েছে। তাদের কাজে লাগিয়ে আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে এ কর্মসূচিকে সফল করে তুলবো। এ বছর জুন মাসে জাতীয় বৃক্ষরোপণ অভিযানের সময় এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে।  

এরইমধ্যে চারা উৎপাদনের জন্য বন বিভাগ তাদের প্রস্তুতি শুরু করেছে বলে জানিয়েছেন প্রধান বনসংরক্ষক মোহাম্মদ সফিউল আলম চৌধুরী।

বৈঠকে জানানো হয়, বৃক্ষরোপণের জন্য যেন পূর্ব থেকে স্থান নির্বাচন ও প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া যায় সেজন্য পরিবেশ ও বন মন্ত্রণালয় থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৮
আরএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।