[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯
bangla news

৫ জেলার ইংরেজি বানান পরিবর্তন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-০২ ৬:৪৮:৫০ এএম
সরকারের লোগো

সরকারের লোগো

ঢাকা: বাংলা নামের সঙ্গে মিল করতে দেশের পাঁচ জেলার ইংরেজি বানান পরিবর্তন করা হয়েছে। এই পরিবর্তনের ফলে চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, বগুড়া ও যশোর জেলার নামের ইংরেজি বানান বাংলা উচ্চারণের মতো হলো।
 

প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় সোমবার (০২ এপ্রিল) এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
 
প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম সাংবাদিকদের বলেন, বর্তমানে চট্টগ্রামের ইংরেজি বানান ‘Chittagong’, কুমিল্লার বানান ‘Comilla’, বরিশাল বানান ‘Barisal’, যশোরের বানান ‘Jessore’ ও বগুড়ার বানান ‘Bogra’।   
 
এখন ‘Chittagong’ এর পরিবর্তে ‘Chattogram’, ‘Comilla’ এর পরিবর্তে ‘Cumilla’, ‘Barisal’ এর পরিবর্তে ‘Barishal’, ‘Jessore’ এর পরিবর্তে ‘Jashore’ এবং ‘Bogra’এর পরিবর্তে ‘Bogura’ করা হয়েছে।
 
পাঁচ জেলার নামের ইংরেজি বানানে কিছুটা অসঙ্গতি থাকায় নিকার সভায় প্রস্তাব তোলা হয়।
 
নিকার সভায় নতুন বিভাগ, জেলা, উপজেলা, থানাসহ প্রশাসনিক ইউনিট গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে। প্রধানমন্ত্রী এ কমিটির আহ্বায়ক।
 
এর আগে ২০০০ সালেও ‘নবাবগঞ্জ’ জেলার নাম পরিবর্তন করে ‘চাপাইনবাবগঞ্জ’ করা হয়েছিল।
 
সচিব বলেন, কিছু কিছু নামের বানান ইংরেজ বা ব্রিটিশদের দেওয়া। এরকম অন্য প্রস্তাব আসলে সেগুলো মন্ত্রিসভা বিবেচনা করবে।
 
বাংলাদেশ সময়:১৬৪৬ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৮
এমআইএইচ/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14