ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

জাতীয়

ভারতে পাচার ৯ কিশোরকে বেনাপোলে হস্তান্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৮
ভারতে পাচার ৯ কিশোরকে বেনাপোলে হস্তান্তর ভারতে পাচার ৯ কিশোরকে বেনাপোলে হস্তান্তর। ছবি: বাংলানিউজ

বেনাপোল (যশোর): ভালো কাজের প্রলোভনে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া নয় বাংলাদেশি কিশোরকে পাচারের তিন বছর পর ফেরত পাঠিয়েছে ভারত সরকার। 

রোববার (০১ এপ্রিল) বিকেল সাড়ে ৪টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।

ফেরত কিশোররা হলেন- যশোর নওয়াপাড়া এলাকার জহিরুল ইসলামের ছেলে সুমন মোল্লা(১৬),  আব্দুল কুদ্দুসের ছেলে রাসেল(১৬), অভয়নগর এলাকার সুমন মোল্লার ছেলে রকি(১৫), বগুড়ার কাহালু উপজেলার আব্দুল লতিফের ছেলে তরিকুল ইসলাম(১৫),খুলনার শিরোমনি এলাকার আব্দুল কলাম মল্লিকের শাহিন মিল্লক(১৬),ইনায়েত মোল্লার ছেলে রাজ (১৪),জলিল মীরের ছেলে সজিব(১৬),খানজাহান আলী সড়কের মাজেদ সরদারের ছেলে শফিকুল (১৩) ও সুরুজ শেখের ছেলে আবু সৈয়দ শেখ(১৬)।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে জানান, ফেরত আসা কিশোরদেরকে আইনি প্রক্রিয়া শেষে রাইটস যশোরের হাতে তুলে দেওয়া হয়েছে পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য।

রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিদ আহম্মেদ বাংলানিউজকে জানান, তিন বছর আগে পাচারকারীদের খপ্পরে পড়ে এরা দেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে যায়। পরে পুলিশ তাদের উদ্ধার করে আদালতে সোপর্দ করে। সেখান থেকে ভারতের একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের কাছে রাখে। পরে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি ক্রমে ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় তাদের ফেরত আনা হয়। কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে দীর্ঘ সময় লেগে যায়।

এ সময় তিনি আরো জানান, কিশোরদের পরিবারের কেউ যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চাই তাকে আইনি সহায়তা করা হবেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৮
এজেডএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa