ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

জাতীয়

ইংরেজি বানান পরিবর্তন হচ্ছে ৫ জেলার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৮
ইংরেজি বানান পরিবর্তন হচ্ছে ৫ জেলার

ঢাকা: দেশের পাঁচ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করা হচ্ছে। বাংলা নামের সঙ্গে মিল করতে চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, বগুড়া ও যশোর জেলার নামের বানানের এই পরিবর্তন আনছে সরকার।

প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় ২ এপ্রিল (সোমবার)  এ সংক্রান্ত প্রস্তাব উপস্থাপন করা হবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, পাঁচ জেলার নামের ইংরেজি বানানে কিছুটা অসঙ্গতি রয়েছে। এটা দূর করতে নিকার সভায় প্রস্তাব উঠছে।

নিকার সভায় নতুন বিভাগ, জেলা, উপজেলা, থানাসহ প্রশাসনিক ইউনিট গঠনের সিদ্ধান্ত নেয়া হয়ে থাকে। প্রধানমন্ত্রী এই কমিটির আহ্বায়ক।

বর্তমানে চট্টগ্রামের ইংরেজি বানান ‘Chittagong’, কুমিল্লার বানান ‘Comilla’, বরিশাল বানান ‘Barisal’, যশোরের বানান ‘Jessore’ ও বগুড়ার বানান ‘Bogra’।   

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, Chittagong এর পরিবর্তে ‘Chattagram’, Comilla এর পরিবর্তে ‘Kumilla’, Barisal এর পরিবর্তে ‘Barishal’, Jessore এর পরিবর্তে ‘Jashore’ এবং Bogra এর পরিবর্তে ‘Bogura’ করার প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৯
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa