ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গোপালগঞ্জে ঐতিহ্যবাহী ঘোড়দৌড়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮
গোপালগঞ্জে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গোপালগঞ্জ: গোপালগঞ্জের বলাকইড় বিলে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় অনুষ্ঠিত হয়েছে।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে মঙ্গলবার (২৭ মার্চ) বিকেলে সদর উপজেলার করপাড়া ইউনিয়নবাসী এ প্রতিযোগিতার আয়োজন করে। এতে যশোর, সাতক্ষীরা, নড়াইল ও গোপালগঞ্জের নয়টি ঘোড়া অংশ নেয়।

এ উপলক্ষে বলাকইড় বিলে বসেছে তিন দিনব্যাপী গ্রাম্য মেলা। মেলায় মিষ্টি, মিষ্টিপান, চানাচুর, আদর, শিশুদের বিভিন্ন ধরনের খেলনাসহ খাবারের দোকান বসেছে।

করপাড়া ইউনিয়নসহ আশপাশের গ্রামের কয়েক হাজার নারী-পুরুষ এ প্রতিযোগিতা উপভোগ করে। দূর-দূরান্ত থেকে হেঁটে ও স্থানীয় বাহনে চড়ে লোকজন আসে এ ঘোড়দৌড় দেখতে।

প্রতিযোগিতায় যশোরের বাঘারপাড়ার মিলন বিশ্বাসের ঘোড়া প্রথম, সাতক্ষীরার কলারোয়ার পরিতোষ বিশ্বাসের ঘোড়া দ্বিতীয় এবং বাগেরহাটের শহিদুল ইসলামের ঘোড়া তৃতীয় স্থান অধিকার করে। বিজয়ীদের নগদ টাকা পুরস্কার হিসেবে দেয়া হয়।

অনুষ্ঠানের আয়োজক করপাড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান মজিবর বেগ বলেন, এক সময় গ্রাম্য আনন্দ বিনোদনের একটি বড় মাধ্যম ছিল ঘোড়দৌড়। কিন্তু কালের বিবর্তনে এ ঘোড় দৌড় হারাতে বসেছে। তাই মানুষকে আনন্দ দিতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

করপাড়া ইউপির চেয়ারম্যান আবু সুফিয়ান সিকদার বলেন, মাদক যুব সমাজকে ধ্বংস করে দিচ্ছে। এ প্রতিযোগিতার মাধ্যমে কিছু সময়ের জন্য যুবকদের ধরে রাখার জন্য ইউনিয়নবাসীর পক্ষে আমাদের এ প্রচেষ্টা। আগামীতে বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে যুব সমাজকে মাঠে রাখার চেষ্টা করা হবে, যাতে মাদক থেকে তাদের বিরত রাখা যায়।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।