ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হিজড়া শাম্মির চুল পরিচর্যা করে আলো ছড়ালেন জাভেদ হাবিব

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮
হিজড়া শাম্মির চুল পরিচর্যা করে আলো ছড়ালেন জাভেদ হাবিব চুল কাটছেন জাভেদ হাবিব/ছবি: বাংলানিউজ

ঢাকা: তৃতীয় লিঙ্গের মানুষ সামিউল আলিম শাম্মি। এখন পুরোদস্তুর বিউটিশিয়ান। তার ঠিক পেছনে জাভেদ হাবিব। আন্তর্জাতিক পরিমণ্ডলে যার পরিচয় শীর্ষ হেয়ার স্টাইলিস্ট, কালারিস্ট। যার নামই আজ ব্র্যান্ড। সেই মানুষটিই কি’না তার চুল কেটে দিচ্ছে। কেবল চুল কাটাই নয়, কি করে চুলে পরিচর্যা করতে হয় তাও দেখিয়ে দিচ্ছেলেন হাতে কলমে।

চোখেমুখে উচ্ছ্বাসের দ্যূতি ছড়িয়ে দিয়ে এভাবেই বাংলানিউজকে শাম্মি বলছিলেন নিজের অনুভূতির কথা।

‘বিশ্বাস করেন আমার চুল কেটে দিচ্ছেন জাভেদ হাবিব! সবটাই যেন স্বপ্নের মতো।

পুরোটা সময় আমি ঘোরেই মধ্যেই ছিলাম। আমায় আরো কি বললো জানেন, তুমি যে তৃতীয় লিঙ্গের মানুষ, আমি কিন্তু ভাবছিনা না, আমি খেলছি তোমার চুল নিয়ে। আমার কাছে ক্যাটরিনা কাইফ যা, তুমি-ও তা। মানুষ’।

বলেন, এমন কথা শুনলে আত্মবিশ্বাসের জায়গাটা লাফ দিয়ে কতদূর যেতে পারে! জীবনের একটা সেরা সময় আজ কাটলো জাভেদ হাবিবের সঙ্গে।

কল্পনাকে সত্যি করে তৃতীয় লিঙ্গের মানুষের আত্মবিশ্বাসকে একটু বাড়িয়ে দিতে এভাবেই বিশ্বখ্যাত হেয়ার স্পেশালিস্ট নিয়ে উন্মাদনায় মেতেছিলো তৃতীয় লিঙ্গের মানুষরা।

যারা হিজড়া হিসেবে নয়, মানুষ হিসেবে জীবনে নিজের পায়ে দাঁড়াতে অগ্রসর হচ্ছেন এক পা দু’পা করে। সমাজটাকে বুড়ো আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছেন, নিজেরা পারেন আত্মমর্যাদা নিয়ে বেঁচে থাকতে। আর তাদের আত্মমর্যাদার সঙ্গে জীবনে উত্তরণের পথটাই বাতলে দিয়েছেন পুলিশ কর্মকর্তা হাবিবুর রহমান। পুলিশ সদর দফতরের অতিরিক্ত ডিআইজি (পার্সোনাল ম্যানেজমেন্ট) ও উত্তরণ ফাউন্ডেশনের চেয়ারম্যান হাবিবুর রহমানের প্রচেষ্টায় পিছিয়ে পড়া অনগ্রসর জনগোষ্ঠীর মানুষদের আজ চোখে মুখে স্বপ্ন পূরণের ঝিলিক। তাদের একজন ইশা। কথা বলতে বলতেই চোখ দিয়ে অশ্রু গড়িয়ে পড়ে তার গাল বেয়ে। আনন্দ আর বেদনার মিশেলে এক কাব্য সেই চোখের জল।

আমাদের পথ থেকে কুড়িয়ে নিয়ে জীবনের পথে তুলে দিয়েছেন অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান স্যার।

যে কারণে আশুলিয়ার পল্লী বিদ্যুৎ, সাভারের হেমায়েতপুর ও ব্রাহ্মণবাড়িয়ায় হিজড়া পরিচালিত তিনটি বিউটি পার্লার চলছে পুরোদমে।  

...কারো কাছে ভিক্ষা করতে হয়না, চেয়ে চিন্তে খেতে হয়না। আমাদের দেখেই এখন অনেকে জানতে চায় জীবন পরিবর্তনের রহস্য।

হিজড়া সম্প্রদায়ের সদস্য অনন্য বণিক জানান, বিউটি পার্লার পরিচালনা করে বেশ কয়েকজন হিজড়ার এভাবে কর্মসংস্থান সমাজে একটি মডেল, বলতে পারেন দৃষ্টান্ত।

পুলিশ হেড কোয়ার্টার্সের অতিরিক্ত ডিআইজি (পার্সোনাল ম্যানেজমেন্ট) হাবিবুর রহমানের ব্যক্তিগত উদ্যোগে এবং সমাজের উচ্চবিত্ত ব্যক্তিদের সহযোগিতায় এর আগে বেদে সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়। সেটার টেকশই উন্নয়নের পর হিজড়াদের পুনর্বাবাসনে নেয়া হয় বিশেষ এই কর্মসংস্থানের ব্যবস্থা।

আর তাদের মধ্যে আত্মবিশ্বাসকে বাড়িয়ে তুলতেই উপস্থিত হয়েছেন খ্যাতনামা শীর্ষ হেয়ার স্টাইলিস্ট, কালারিস্ট জাভেদ হাবিব। ভারত উপমহাদেশ তো বটেই, ইউরোপ, আমেরিকা- সবখানেই জাভেদ হাবিব হেয়ার অ্যান্ড বিউটি কেয়ার সেলুনের সুনাম। ভারতে ২৪টি রাজ্যের ১১০টি শহরে ৬৩৬টি সেলুন রয়েছে তার। এ ছাড়া লন্ডন, সিঙ্গাপুর ও বাংলাদেশেসহ সাত শতাধিক সেলুন রয়েছে তার। এসব সেলুন ও বিউটি কেয়ার সেন্টারে কাজ করছে সহস্রাধিক মানুষ। সেই মানুষটিই আজ নিজে হাতে কলমে ওদের শিখিয়েছেন কিভাবে চুলের পরিচর্যা করতে হয়। ওরা তো জাভেদকে পেয়ে দারুন খুশি।

ফরাসি সাহিত্যে উচ্চশিক্ষা শেষ করে লন্ডনে যান জাভেদ হাবিব। বাংলানিউজকে তিনি বলেন, ম্যাকডোনাল্ড যদি এদেশে ব্যবসা করতে পারে- তবে চুলের সৌন্দর্য চর্চা, পরিচর্যা কেন ব্যবসা হবে না? এ ধারণা থেকেই ভারতে তিনি হেয়ার ড্রেসিং, হেয়ার কেয়ার সেলুনের ব্যবসা সম্প্রসারণ করেন। তারপরের ঘটনাগুলো তো কেবলই ইতিহাস।

সহাস্যে জাভেদ হাবিব বলেন, আমার বন্ধুর নামও হাবিব। যিনি পুলিশের কর্মকর্তা। তার প্রয়াসের কথা শুনে নিজেই আগ্রহ নিয়ে ছুটে আসি তৃতীয় লিঙ্গের এই মানুষদের মধ্যে। ওদের বললাম, বলিউডে প্রতিটি নায়ক নায়িকার আলাদা আলাদা মেকআপ ম্যান থাকে। যাদের বেশির ভাগই কিন্তু তৃতীয় লিঙ্গের। আমি ওদের যে বিষয়টি শেখাতে চেয়েছি, তা হলো বিউটিশিয়ান হবার আগে চুল সম্পর্কে জানতে হবে। আরো জরুরি আপনি যে এলাকায় কাজ করছেন সেখানকার আবহাওয়ায় অনুযায়ী চুলের স্বাস্থ্য এবং গুণগতমান বজায় রাখা। চুলের যত্ন নিতে, রোজকার মতো শ্যাম্পু করাটা বাধ্যতামূলক সেটিও স্মরণ করিয়ে দেন তিনি। তবে অবশ্যই কন্ডিশনার নয়। শ্যাম্পু লাগানোর দশ মিনিট আগে মাথায় তেল লাগানো, বিশেষ করে সরষের তেলের প্রতি গুরুত্ব দেন জাভেদ।

সাভার সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার খোরশেদ আলম বাংলানিউজকে বলেন, জাভেদ হাবিবকে কাছে পেয়ে আমি নিজেই বিস্মিত। তার সরলতা আর তিনি যে ভাবে মানুষদের মর্যাদা দিয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠী বিশেষ করে হিজড়া সম্প্রদায়ের মানুষদের হাতে কলমে শেখালেন তা সত্যিই অতুলনীয়।

আমাদের পুলিশের আইকন অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান স্যার এভাবে যে পিছিয়ে পড়া মানুষদের বিস্ময় উপহার দেবেন, তা কল্পনাও করতে পারেনি কেউ। হাবিবুর রহমান স্যার আর হেয়ার স্টাইলিস জাভেদ হাবিব কেবল আত্মবিশ্বাসের আলোটা ছড়িয়ে গেলেন। যে আলোয় আলোকিত হবে আগামীর ভবিষ্যত- বলেন খোরশেদ আলম।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮
জেডআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।