ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতের নিরাপত্তা উপদেষ্টা আসছেন বিকেলে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৮ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮
ভারতের নিরাপত্তা উপদেষ্টা আসছেন বিকেলে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল (ফাইল ফটো)

ঢাকা: তিনদিনের সফরে ঢাকায় আসছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

মঙ্গলবার (২৭ মার্চ) সকালে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনের এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন।  

বাংলানিউজকে তিনি জানান, বিকেল ৪টা ২০ মিনিটে একটি ফ্লাইটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন অজিত দোভাল।

বে অব বেঙ্গল ইনিসিয়েটিভ মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনভুক্ত (বিমসটেক) দেশগুলোর দ্বিতীয় নিরাপত্তা বৈঠকে যোগ দিতে তিনি ঢাকায় আসছেন।  

বুধবার (২৮ মার্চ) সমুদ্র নিরাপত্তাসহ দক্ষিণ এশিয়ার সামগ্রিক সুরক্ষা সহযোগিতার বিষয় নিয়ে ঢাকায় বসছে বিমসটেক-এর এ বৈঠক।

গত বছরের ২১ মার্চ বিমসটেক নিরাপত্তা প্রধানদের প্রথম বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে সহযোগিতার বিভিন্ন বিষয়ের মধ্যে আইন প্রয়োগকারী, গোয়েন্দা ও নিরাপত্তা প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতা, সমন্বয়ের উন্নতি ও সক্ষমতা বাড়িয়ে সহিংস চরমপন্থা ও মৌলবাদের বিস্তার রোধে জোটবদ্ধভাবে জরুরি ব্যবস্থা নেওয়ার বিষয়ে সদস্য দেশগুলো সম্মত হয়। এছাড়া অন্তর্জাল (ইন্টারনেট) নিরাপত্তার ক্ষেত্রে একটি ফোরাম গঠনের মাধ্যমে সহযোগিতা বাড়াতেও ঐক্যমতে পৌঁছায় দেশগুলো।  

১৯৯৭ সালে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাত দেশের জোট বিমসটেক গঠিত হয়। ব্যাংকক ঘোষণার মধ্যদিয়ে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড এ উদ্যোগ নেয়।  

পরে যোগ দেয় মিয়ানমার, নেপাল ও ভুটান। সহযোগিতার ক্ষেত্র বাড়ার পাশাপাশি ১৪ সদস্যে দাঁড়িয়েছে এ জোট। ২০১৪ সালের ১৩ সেপ্টেম্বর বাংলাদেশে এটির প্রধান কার্যালয় স্থাপিত হয়।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮
কেজেড/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।