ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিরাপদ পানি নিশ্চিত করতে ‘শতাব্দী ডেল্টা প্ল্যান’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
নিরাপদ পানি নিশ্চিত করতে ‘শতাব্দী ডেল্টা প্ল্যান’

ঢাকা: নিরাপদ ও সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত করতে সরকার শতাব্দী (১০০ বছরের) ডেল্টা প্ল্যান তৈরির কাজ করছে বলে জানিয়েছেন পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। 

তিনি বলেন, আমরা একটি বিরাট চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যাচ্ছি। সারা বিশ্বে ৭ বিলিয়ন মানুষের প্রায় অর্ধেক মানুষ সুপেয় পানি পায় না।

সরকার সুপেয় পানি নিশ্চিত করতে বিভিন্ন পরিকল্পনা নিয়েছে। পানি ট্রিটমেন্টের উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ১০০ বছরের ডেল্টা প্ল্যান তৈরির কাজ চলছে।  

রোববার (২৫ মার্চ) দুপুরে বিশ্ব পানি দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা বলেন মন্ত্রী।

পানি সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।  

গত ২২ মার্চ ছিল বিশ্ব পানি দিবস। কিন্তু ২২ মার্চ থেকে সপ্তাহব্যাপী স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস থেকে বাংলাদেশের উত্তোরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন করার পরিপ্রেক্ষিতে এ বছর ২৭ মার্চ এ দিবস উদযাপন করা হবে।  

দিবসের মূল অনুষ্ঠান বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  
সংবাদ সম্মেলনে মঞ্জু আরও বলেন, গত বছর সুনামগঞ্জে যে দুর্ঘটনা ঘটেছে সেটা প্রাকৃতি দুর্যোগ। প্রাকৃতিক দুর্যোগের উপর কোনো হাত নেই। তারপরও এ ধরনের দুর্ঘটনা এড়াতে আমরা বাঁধ নির্মাণ করেছি।  

‘আমাদের দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নদীর পানি এখন পান করা সম্ভব না। এসব এলাকার পানি লবণাক্ত হয়ে পড়েছে। এর একটা সুফলও আছে। এখানে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে। সরকার ওই অঞ্চলের পানি ট্রিটমেন্টের ব্যবস্থা করছে। এর একটি বিরাট খরচ রয়েছে। এই পানি বিনা মূল্যে দেওয়া হবে বলে মনে করি না। ’ 

পানিসম্পদ মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার রূপকল্প-২০২১ এ সবার জন্য নিরাপদ ও সুপেয় পানির ব্যবস্থা করার অঙ্গিকার করেছেন। দেশের সামগ্রিক পানি ব্যবস্থাপনা নদী, হাওর-বাওড় দূষণ, দখলমুক্ত করা এবং নাব্য ফিরিয়ে জলপথ সুগম করার পরিকল্পনা ঘোষণা করেছেন। এ লক্ষ্যে ড্রেজিং, নদী শাসন ও শতাব্দী ডেল্টা প্ল্যান তৈরি করার কাজ চলছে।  

সংবাদ সম্মেলনে চিস্তার পানি বণ্টন চুক্তি সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, আমি সবে এই মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েছি। ৭০ এর দশক থেকে এই সমস্যার কথা শুনছি। এর জন্য ভিন্ন বডি আছে। সবার সঙ্গে এখনও কথা বলতে পারিনি। সমস্যা আসলে দু-তিন মাসের। প্রথমে বলা হয় পানি দেয় না। তারপর বলা হয় পানি ছেড়ে দিয়েছে। উপমহাদেশের রাজনৈতিক ঘটনাবলীর পরিবর্তন হয়েছে। নতুন তথ্য সংগ্রহ করে জানাতে হবে।  

গঙ্গা ব্যারেজ সংক্রান্ত আরেক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, যৌথভাবে আলাপ-আলোচনার মাধ্যমে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।  

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম, মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কবীর বিন আনোয়ার প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮ 
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।