ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি সম্ভব না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
‘গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি সম্ভব না’ ‘২৫ মার্চ গণহত্যা’ শীর্ষক বৈঠক/ছবি: বাংলানিউজ

ঢাকা: ‘২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতি পাওয়া আর সম্ভব না’ বলে মন্তব্য করেছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

রোববার (২৫ মার্চ) জাতীয় প্রেসক্লাব আয়োজিত ‘২৫ মার্চ গণহত্যা’ শীর্ষক এক বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

শাহরিয়ার কবির বলেন, ‘২০০৯ সালে নির্বাচিত হওয়ার পর যদি এ সরকার ২৫ মার্চকে আন্তর্জাতিক দিবসের স্বীকৃতি আদায়ে কাজ করতো, তাহলে হয়তো এ দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি পেতে পারতাম।

কিন্তু কষ্টের বিষয় হচ্ছে এ সরকার এতো দিন এ বিষয়ে কোনো উদ্যোগ নেয়নি। এর মধ্যেই জাতিসংঘ ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দিয়ে দিয়েছে। আমাদের দেশেই গতবছর থেকে ২৫ মার্চকে জাতীয় দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে। ’

তিনি আরো বলেন, আমরা চেষ্টা করেছিলাম। কিন্তু জাতিসংঘের প্রশ্ন ছিলো আমাদের দেশে কি এ দিবস পালন করা হয়? এতে আমরা কোনো জবাব দিতে পারিনি। কারণ বাংলাদেশে এ দিবস পালনের উদ্যোগ খুব অল্প দিন ধরে চলছে। তবে এখন বাকি ৯ মাসে বাংলাদেশের গণহত্যার স্বীকৃতি নেওয়া যেতে পারে। এজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে আন্তরিকভাবে কাজ করতে হবে। সতর্কও থাকতে হবে। মুক্তিযোদ্ধা সংসদ বলছে তারা এ স্বীকৃতির জন্য লবিং করবে। কিন্তু তাদের বুঝতে হবে যে এ বিষয়টি সম্পূর্ণভাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব। এ গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পেতে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়াবে পাকিস্তান। কারণ জাতিসংঘে তাদের ৬৩ সিট রয়েছে আর বাংলাদেশের ২৩ টি।

তাই পররাষ্ট্র মন্ত্রণালয়কে ভারতের সহযোগিতা নেওয়ারও তাগিদ দেন শাহরিয়ার কবির।

এছাড়া আলোচনায় আরো বক্তব্য রাখেন- জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ও দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম, দৈনিক জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায়, জাতীয় প্রসক্লাবের কোষাধক্ষ কার্ত্তিক চ্যাটার্জিসহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
এমএএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad