ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারী উন্নয়নে সরকারকে সমর্থনে জাতিসংঘের প্রতি আহ্বান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৬ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
নারী উন্নয়নে সরকারকে সমর্থনে জাতিসংঘের প্রতি আহ্বান

বাংলাদেশ সরকার নারী উন্নয়নে ‘সবার অন্তর্ভুক্তিমূলক দৃষ্টিভঙ্গি’ গ্রহণ করেছে যেখানে এনজিও, সিভিল সোসাইটি এবং অন্যান্য অংশীজন সরকারি প্রচেষ্টাগুলোকে এগিয়ে নিতে একযোগে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের এই প্রচেষ্টায় আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে জাতিসংঘের বলিষ্ঠ সমর্থন প্রয়োজন।

জাতিসংঘ সদর দপ্তরে চলতি কমিশন অন দ্যা স্ট্যাটাস অব উইমেন (সিএসডব্লিউ)- এর ৬২তম সেশনের সাধারণ বিতর্কে অংশ নিয়ে একথা বলেন নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ এমপি।

প্রতিমন্ত্রী বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতার অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই প্রথম নারীর মর্যাদা উচ্চতর স্থানে তুলে ধরার প্রক্রিয়া শুরু করেন।

জাতির পিতার পথ ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে বাংলাদেশ সরকার নারী ও শিশু উন্নয়নে কাঙ্ক্ষিত অগ্রগতি অর্জন করেছে। বিশ্ব অর্থনৈতিক ফোরামের জেন্ডার গ্যাপ র‌্যাংকিং ২০১৭- তে বাংলাদেশ ২৫ ধাপ উপরে ওঠে ৪৭তম অবস্থানে পৌঁছেছে, যা দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষে।

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সরকার গৃহীত বহুবিধ পদক্ষেপের কথা প্রতিমন্ত্রী তার বক্তব্যে তুলে ধরেন। প্রতিমন্ত্রী বলেন, সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে গ্রামীণ নারীরা জাতীয় আর্থ-সামাজিক কর্মকাণ্ডের মূল স্রোতে উঠে আসছে এবং ধাপে ধাপে অতি দারিদ্র্য থেকে বেরিয়ে আসছে।  

প্রতিমন্ত্রী তার বক্তব্যে চলমান রোহিঙ্গা সংকটের কথা তুলে ধরে বলেন, বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অধিকাংশই নারী ও শিশু। এই সঙ্কট মোকাবিলায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।  

বাংলাদেশ সময়: ০৭৩৫ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
পিআর/জেডএস    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।