ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কেবল অপরাধী নয়, নেতাকর্মীদেরও জে‌ল খাটতে হয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
কেবল অপরাধী নয়, নেতাকর্মীদেরও জে‌ল খাটতে হয় ‘কারা সপ্তাহ’ উ‌দ্ধোধন অনুষ্ঠা‌নে রাষ্ট্রপ‌তি মো. আবদুল হা‌মিদ। ছবি: বাংলানিউজ

গাজীপুর: কেবল অপরাধী নয়, অনেক নেতাকর্মী‌কেও রাজবন্দী হি‌সে‌বে জে‌ল খাটতে হয়। আমা‌দের জাতির পিতা‌কেও রাজনৈতিক কার‌ণে ১৪ বছরের বেশি সময় কারাগারে কাটা‌তে হয়েছিল।

মঙ্গলবার (২০ মার্চ) ‌গাজীপু‌রের কা‌শিমপুর কারাগা‌রে ‘কারা সপ্তাহ’ উ‌দ্ধোধন অনুষ্ঠা‌নের প্রধান অ‌তি‌থির বক্ত‌ব্যে এসব কথা ব‌লেন রাষ্ট্রপ‌তি মো. আবদুল হা‌মিদ।

রাষ্ট্রপ‌তি ব‌লেন, নেলসন মেন্ডেলা তার জীব‌নের ২৯ বছর নির্জন কারাগা‌রে কাটা‌তে বাধ্য হয়েছিলেন।

জা‌তির দুর্ভাগ্য, ১৯৭৫ সা‌লের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপ‌রিবা‌রে হত্যার ধারাবা‌হিকতায় আমা‌দের জাতীয় চার নেতা‌কে কারাগা‌রে প্রাণ দি‌তে হয়। রাজ‌নৈ‌তিক কার‌ণে বি‌ভিন্ন সময়ে আমা‌কেও গ্রেফতার করা হয়। আ‌মি বিভিন্ন সময় ময়মন‌সিংহ, কু‌ষ্টিয়া, রাজশাহী ও ঢাকায় কারাগা‌রে ব‌ন্দি ছিলাম। তাই কারাগারের জীবন সম্প‌র্কে আমার অ‌ভিজ্ঞতাও কম নয়।

তিনি আরও বলেন, কারাগারের আটকদের একটি বড় অংশ মাদক মামলায় আগত। এসব মাদকসেবী কিংবা মাদক ব্যবসায়ীরা যাতে কারাগারে অবস্থান করেও মাদকসেবন বা মাদক ব্যবসা করতে না পারে সেজন্য কঠোর পদক্ষেপ নিতে হবে। তাছাড়া কারাপ্রশাসনের কেউ যাতে এসব অনৈতিক কাজে জড়িয়ে না পড়েন সে ব্যাপারেও কঠোর নজরদারি রাখতে হবে।

অনুষ্ঠানে ‘বেস্ট প্রোডাক্টিভ’ জেল হিসেবে রাজশাহী কেন্দ্রীয় কারাগারকে ক্রেস্ট দেওয়া হয়। চট্টগাম কেন্দ্রীয় কারাগারের জেলার সোহেল রানা বিশ্বাস ও বান্দরবান জেলা কারাগারের ভারপ্রাপ্ত জেলার রিজিয়া বেগম 'বেস্ট লিডারশিপ' অ্যাওয়ার্ড লাভ করেন। মহিলা কারারক্ষী তারানা পারভীনকে ‘বেস্ট ইনস্ট্রাক্টরে’র পুরস্কার দেওয়া হয়।

তাছাড়া কাশিমপুর কারাগার-২-এর ডেপুটি জেলার মাসুদ হোসেন, কুমিল্লার ডেপুটি জেলার শাহনাজ বেগম ও নরসিংদীর (সাবেক) ডেপুটি জেলার তানিয়া জামানকে ‘অ্যাওয়ার্ড অব এক্সিলেন্স’ দেওয়া হয়।  

কারা কর্মকর্তাদের উদ্দেশ্যে রাষ্ট্রপতি বলেন, কারাগারের উন্নয়নের পূর্ব শর্ত হচ্ছে পেশাগত দক্ষতা অর্জন। আর তা অর্জনে প্রশিক্ষণ অপরিহার্য। এ লক্ষ্যে রাজশাহীতে কারাপ্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণ কাজের উদ্বোধন এবং কেরাণীগঞ্জে আন্তর্জাতিক মানের ‘বঙ্গবন্ধু কারা প্রশিক্ষণ একাডেমি’ স্থাপন করা হচ্ছে।  

অনুষ্ঠানে আরও উপ‌স্থিত ছি‌লেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, স্বরাষ্ট্র স‌চিব (সুরক্ষা বিভাগ) ফ‌রিদ উ‌দ্দিন আহম্মদ চৌধুরী, মু‌ক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজা‌ম্মেল হক ও কারা মহাপ‌রিদর্শক সৈয়দ ইফ‌তেখার উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮ 
আরএস/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।