ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিএস২১১ বিধ্বস্ত

আখতারা বেগমের দাফন হবে রাজশাহীতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
আখতারা বেগমের দাফন হবে রাজশাহীতে বিলকিস আরা, হুরুন নাহার, হাসান ইমাম, আখতারা বেগম ও রকিবুল হাসান ছবি: বাংলানিউজ

রাজশাহী: কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণকালে ইউএস-বাংলা এয়ালাইন্সের একটি প্লেন দুর্ঘটনায় নিহত রাজশাহীর ৬ জনের মধ্যে পাঁচজনের মরদেহ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। বাকি একজনের (নজরুল ইসলাম) মরদেহ শনাক্ত নিয়ে জটিলতা দেখা দিয়েছে। তার মরদেহ পরে আসার কথা রয়েছে।

সোমবার (১৯ মার্চ) বিকেল ৪টা ০৫ মিনিটে প্লেনটি শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে। তাদের গ্রহণ করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল।

রাজশাহীর পাঁচজনের মরদেহ কেবল আখতারা বেগমের মরদেহ দাফনের জন্য রাজশাহী নিয়ে যাওয়া হবে। নিহতের জামাতা অ্যাডভোকেট ইমরান আলী বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।  

এছাড়া বাকি চার জনের মধ্যে তিনজনের মরদেহ ঢাকার শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে। নিহত রকিবুল হাসানের মরদেহ তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জে নিয়ে যাওয়ার কথা রয়েছে।

নেপাল থেকে দেশে আসা ২৩ মরদেহের মধ্যে রাজশাহী নওদাপাড়া এলাকায় থাকা বিজিবির অবসরপ্রাপ্ত নায়েক সুবেদার (সিগনাল) গোলাম কিবরিয়ার নিউইয়র্ক প্রবাসী মেয়ে বিলকিস আরা মিতু ( BC0049030), রাজশাহী মহানগরীর শিরোইল এলাকার বেগম হুরুন নাহার ওরফে বিলকিস বানু (BL0077261), তার স্বামী হাসান ইমাম (BL0077270), উপ-শহর এলাকার আখতারা বেগম ( BQ0966082)  রুয়েট শিক্ষক এমরানা কবির হাসির স্বামী সিরাজগঞ্জের চৌহালী উপজেলার চরাঞ্চল বাগুটিয়া গ্রামের রকিবুল হাসান ( BL0245028)।  

এছাড়া আখতারা বেগমের স্বামী নজরুল ইসলামের মরদেহ শনাক্ত নিয়ে জটিলতা দেখা দিয়েছে। এ জন্য তার মরদেহ পরে আসার কথা রয়েছে। আর প্লেন দুর্ঘটনায় গুরুতর আহত রুয়েট শিক্ষক এমরানা কবির হাসিকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয়েছে।  

নিহত আখতারা বেগমের মেয়ে নাজনিন আকতার কাঁকনের স্বামী অ্যাডভোকেট ইমরান আলী বাংলানিউজকে বলেন, শাশুড়ির মরদেহ নেওয়ার জন্য বর্তমানে তারা ঢাকার আর্মি স্টেডিয়ামে অবস্থান করছেন। বিকেলে মরদেহ বুঝে পেলে অ্যাম্বুলেন্সে করে রাজশাহীর পথে রওনা দিবেন। মঙ্গলবার (২০ মার্চ) সকালে মহানগরীর গোরহাঙ্গা কবরস্থানে তার শাশুড়ির মরদেহ দাফন করবেন।

তিনি বলেন, শ্বশুড় নজরুল ইসলামের মরদেহ শনাক্ত হাওয়ার পরও প্রথম দফায় মরদেহ পাঠায়নি নেপাল সরকার। তার প্যান্টের সেলাইয়ে রাজশাহীর নিউমার্কেট এলাকার নিউ নেশন টেইলার্সের ট্যাগ রয়েছে। তা দেখে মরদেহ শনাক্তও করা হয়েছে। কিন্তু নিউ নেশন টেইলার্সের ট্যাগে থাকা ফোন নম্বরটি সম্ভবত বদল হয়ে গেছে।  

বর্তমানে যারা ব্যবহার করছেন নেপাল থেকে ফোন দেওয়ার পর তারা সেভাবে পরিচয় শনাক্তে সাড়া দেননি। কেবলমাত্র এই কারণে তার শ্বশুড়ের মরদেহ পাঠায়নো সম্ভাব হয়নি বলেও জানান তিনি।


এ ব্যাপারে সহযোগিতা কামনা করে আখতারা বেগমের জামাতা ইমরান আলী বলেন, একই সঙ্গে দু’জন বেড়াতে গিয়েছিলেন নেপাল। তাদের মধ্যে একজনের মরদেহ আসেছে। অন্যজনের কবে আসবে নিশ্চয়তা মিলছে না। কিন্তু একই সঙ্গে মরদেহ পাওয়া গেলে তাদের নিয়ে আসার এবং দাফন করার বিষয়ে পরিবারের অনেক সুবিধা হতো।  

বর্তমানে শ্বশুড়ের মরদেহ পাওয়া নিয়ে তারা অনিশ্চয়তার মধ্যে রয়েছেন। তিনি একজন মুক্তিযোদ্ধা ছিলেন বিধায় তার মরদেহ দ্রুত দেশে আনার জন্য রাষ্ট্রের সহযোগিতা কামনা করেন প্লেন দুর্ঘটনায় নিহত নজরুল ইসলাম ও আখতারা বেগমের জামাতা ইমরান আলী।  

এদিকে, বেগম হুরুন নাহার ওরফে বিলকিস বানুর ভাই তথ্য কর্মকর্তা ফারুক মোহাম্মদ আবদুল মোমিন বাংলানিউজকে বলেন, রাজশাহীর শিরোইলে পৈত্রিক বাড়ি হলেও তারা একই এলাকায় ভাড়া থাকেন। কিন্তু তাদের দুই ছেলে কানাডায় থাকেন। ওই বাড়িতে কেবল তারা স্বামী-স্ত্রী বসবাস করতেন।  

বাবা-মায়ের মরদেহ বুঝে নিতে এরই মধ্যে ছেলেরা ঢাকায় ফিরেছেন। তাই বোন ও বোনের স্বামী হাসান ইমামের মরদেহ ঢাকার রায়ের বাজার কবরস্থানে দাফন করা হবে। এজন্য তিনিও বর্তমানে সেখানেই রয়েছেন বলেও জানান বেগম হুরুন নাহারের ভাই ফারুক মোহাম্মদ আবদুল মোমিন।

এছাড়া বিলকিস আরা মিতুর বাবা গোলাম কিবরিয়া বাংলানিউজেক জানান, তার মেয়ে ও জামাতা আজিজুল হক নিউইয়ার্ক প্রবাসী। আজিজুলের গ্রামের বাড়ি চট্টগ্রামে। কিন্তু সেখানে নিয়ে যাওয়া সম্ভব না হওয়ায় রাজশাহীতেও আনা হচ্ছে না। যে কারণে ঢাকার শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তার মেয়ের মিতুর মরদেহ দাফন করা হবে। এরই মধ্যে সব প্রস্তুতি শেষ হয়েছে।

গত ১২ মার্চ কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণকালে বিধ্বস্ত হয় ইউএস-বাংলার ফ্লাইট বিএস২১১। এতে নিহত হন ৪৯ জন। তাদের মধ্যে ২৬ জনই বাংলাদেশি। এদের মধ্যে শনাক্ত করে ঢাকায় আনা হয়েছে এই ২৩ জনের মরদেহ।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
এসএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।