ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মশক নিয়ন্ত্রণে ডিএনসিসির মতবিনিময়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৯ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
মশক নিয়ন্ত্রণে ডিএনসিসির মতবিনিময়

ঢাকা: চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মালিক সমিতি, কল্যাণ সমিতি, হাউজিং সোসাইটিকে মশক নিয়ন্ত্রণে সম্পৃক্ত করার লক্ষ্যে মতবিনিময় সভা করেছে ডিএনসিসি।

সোমবার (১৯ মার্চ) দুপুরে ডিএনসিসি মিলনায়তনে ভারপ্রাপ্ত মেয়র মো. ওসমান গণির সভাপতিত্বে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় একটি জরিপ প্রতিবেদন প্রকাশ করা হয়।

এতে জানানো হয়, দুই সিটির ৯৩টি ওয়ার্ডে দুই হাজার বাসায় জরিপ করে উত্তরের ৪১টি ও  দক্ষিণের ৫৯টি পয়েন্টে মশার লার্ভা পাওয়া গেছে। এর মধ্যে উত্তর সিটির ১১টি পয়েন্টেই বেশি লার্ভা।

জরিপ প্রতিবেদনে মশক নিধনে কতগুলো প্রস্তাব দেওয়া হয়েছে। প্রস্তাবগুলো হলো- পরিবেশ অক্ষুন্ন রেখে মশক নিয়ন্ত্রণের সর্বোত্তম পন্থা সোর্স রিডাকশন করা। খাল-নর্দমার স্বাভাবিক পানি প্রবাহ বজায় রাখা এবং জলাশয়-ডোবা পরিস্কার রাখা। এজন্য সংশ্লিষ্ট সংস্থা রাজউক ওয়াসাকে সমন্বিতভাবে কাজ করতে হবে।  নির্বাচিত স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে ড্রেন-নালার ওপরে অস্থায়ী অবৈধ দোকান ও স্থাপনাসমূহ উচ্ছেদ করতে হবে। এছাড়াও বর্জ্য ও প্রকৌশল বিভাগের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সিটি করপোরেশনের নির্মাণাধীন নর্দামা পরিস্কার করে পানির প্রবাহ সচল রাখতে হবে।

সভাপতির বক্তব্যে ওসমান গনি বলেন, আমাদের জনবল কম। তারপরও যে জনবল ও যন্ত্রপাতি আছে তা দিয়ে জনগণের সেবা করার চেষ্টা করে যাবো।

এ সময় উপস্থিত ছিলেন প্যানেল মেয়র-২ জামাল মোস্তফা, প্যানেল মেয়র-৩ আলেয়া সরোয়ার ডেইজী, প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জাকির হাসান, মশক নিয়ন্ত্রণ স্থায়ী কমিটির সভাপতি ডা. জিনাত আলী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
এমএইচ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।