ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হারিয়ে যাচ্ছে কলাপাতায় অতিথি আপ্যায়ন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
হারিয়ে যাচ্ছে কলাপাতায় অতিথি আপ্যায়ন কলাপাতায় অতিথি আপ্যায়ন।

রংপুর: গ্রাম বাংলায় এক সময় বিয়েবাড়ি কিংবা বড় কোনো আয়োজনে অতিথিদের কলা পাতায় খাবার পরিবেশন করা হতো। কিন্তু সময়ের পথ পরিক্রমায় আধুনিকতার ছোঁয়ায় কলা পাতায় খাবার পরিবেশন যেন হারিয়ে গেছে।

বদরগঞ্জ উপজেলা সদর থেকে ১৮ কিলোমিটার দূরে গোপিনাথপুর ইউনিয়ন পরিষদের মুচিরহাট গ্রাম। সংবাদ সংগ্রহের উদ্দেশ্যে সেখানে গিয়ে এক বিয়ের অনুষ্ঠানে বরযাত্রীকে কলা পাতায় খাবার পরিবেশন করতে দেখা গেলো।

বরযাত্রীদের সারিবদ্ধভাবে মাটিতে চট বিছিয়ে কলা পাতায় খাবার পরিবেশন করছে কনেপক্ষ। এ দৃশ্য এখন আর চোখেই পড়ে না।

জানা গেছে, দিনাজপুর জেলার বিরল উপজেলার আশুতোষ রায়ের ছেলে ব্যবসায়ী সন্তোষ রায়ের সঙ্গে মুচিরহাট এলাকার নরেন রায়ের মেয়ে পুষ্প রায়ের বিয়ে হচ্ছে। বাসি বিয়ে ইতোমধ্যে শেষ হয়েছে। বরযাত্রীকে দুপুরের খাবার পরিবেশন করা হচ্ছে কলার পাতায়।

এ সময় কথা হয় বরযাত্রী কলেজ শিক্ষক রমজান আলির সঙ্গে। তিনি বলেন, বিয়েতে এসে আমার খুব ভালো লাগছে। বহু বছর পর কলা পাতায় খাবার খেলাম। এখন যা আর গ্রামগঞ্জে চোখে পড়ে না। এই বিয়েতে না আসলে আনন্দটা উপভোগ করতে পারতাম না।

কনের বড় ভাই সুনীল রায় বলেন, আমরা আগেই ছেলেপক্ষকে জানিয়েছিলাম কলা পাতায় আপ্যায়ন করবো। আমাদের আর্থিক বিষয়টি মাথায় নিয়ে তারাও আপত্তি করেনি। তবে আমাদের সামর্থ্য অনুযায়ী বরযাত্রীদের আপ্যায়নের কোনো ঘাটতি ছিল না।

গোপিনাথপুর ইউপি চেয়ারম্যান মনোয়ার হোসেন বলেন, আমি বর-কনেকে দেখতে বিয়ে বাড়িতে গিয়েছিলাম। ব্যস্ততার কারণে বেশিক্ষণ থাকতে পারিনি। তবে বহু বছর পর কলা পাতায় অতিথি আপ্যায়ন আমারও ভালো লেগেছে। এখন তো এ বিষয়টি চোখেই পড়ে না।

বাংলাদেশ সময়: ০৮৩৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।