[x]
[x]
ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮
bangla news

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমার কার্যকর ভূমিকা নিচ্ছে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১৩ ৭:৫৯:৩৪ এএম
গণহত্যা বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত আদামা দিয়েং

গণহত্যা বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত আদামা দিয়েং

ঢাকা: রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারকে কার্যকর ভূমিকা নিতে দেখা যাচ্ছে না। তাদের পরিকল্পিতভাবে নিশ্চিহ্ন করতেই জাতিগত নিধন, নির্যাতন ও আতঙ্ক সৃষ্টি করা হয়েছে।

সফররত গণহত্যা বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত আদামা দিয়েং মঙ্গলবার (১৩ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ যাদুঘরে সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

তিনি বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ব্যর্থ হয়েছে। কিন্তু আমরা আর ব্যর্থ হতে চাই না। এ ঘটনায় মিয়ানমারের পুরো সেনাবাহিনী জড়িত বলে আমি মনে করি না।  গুটি কয়েক সেনা এতে জড়িত বলে প্রতীয়মান হচ্ছে।

জাতিসংঘের বিশেষ দূত বলেন, আমি এ সম্পর্কে জানতে মিয়ানমার যেতে চেয়েছি। কিন্তু তারা এখনও আমাকে ভিসা দেয়নি। আমি আশা করি তারা দ্রুত এটা দিয়ে দেবে। রোহিঙ্গা ইস্যুতে রাশিয়া ও চীনের অবস্থা সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি আশা করি আন্তর্জাতিক শক্তিগুলো এটি শুধু অর্থনৈতিক বা রাজনৈতিকভাবে না দেখে মানবিক দৃষ্টিকোণ থেকে বিচার করে পদক্ষেপ নেবে।

এক সপ্তাহের সফরে গত বুধবার (০৭ মার্চ) রাতে বাংলাদেশ আসেন জাতিসংঘের বিশেষ দূত আদামা দিয়েং। পরেরদিন দুপুরে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান।

সেখানে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং রাখাইনের গণহত্যা-বর্বরতার সাক্ষী বাস্তুচ্যুত নারী-পুরুষদের সঙ্গে কথা বলেন। পালিয়ে রক্ষা পাওয়া রোহিঙ্গাদের কাছ থেকে সরাসরি তাদের দুর্দশার কথা শোনেন জাতিসংঘ দূত। নিউইয়র্কে ফিরে তিনি এ নিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতিয়েরেসের কাছে রিপোর্ট করবেন বলে জানান।

আন্তর্জাতিক আদালতে গণহত্যার আনুষ্ঠানিক অভিযোগ এলে সাক্ষী হিসেবে এটি আমলে নেওয়ার সুযোগ থাকবে বলে আশা করছে রোহিঙ্গা সংকটের সবচেয়ে বড় ভুক্তভোগী বাংলাদেশ। 
 
বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, মার্চ ১৩,২০১৮
কেজেড/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   রোহিঙ্গা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa