[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

‘এটিসির মারাত্মক ভুলেই ইউএস-বাংলার প্লেন বিধ্বস্ত’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১২ ২:১৪:০০ পিএম
প্লেন বিধ্বস্ত

প্লেন বিধ্বস্ত

ঢাকা: কাঠমান্ডুতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্লেন বিধ্বস্ত হওয়ার কারণ হিসেবে সেখানকার বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) ভুলকেই সন্দেহ করা হচ্ছে।

এয়ারলাইন্সটির কর্তৃপক্ষের এ সন্দেহের বিষয়ে বিবিসি, আল জাজিরা, চ্যানেল নিউজ এশিয়াসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম খবর প্রকাশ করেছে। সোমবার (১২ মার্চ) সন্ধ্যায় রাজধানীর বারিধারায় ইউএস-বাংলার কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিং করে এটিসির ভুল নির্দেশনার ব্যাপারে সন্দেহ প্রকাশ করেন এয়ারলাইন্সটির সিইও ইমরান আসিফ।

দুপুর ২টা ২০ মিনিটে কাঠমান্ডুর ত্রিভুবন আর্ন্তজাতিক বিমানবন্দরে অবতরণের সময় প্লেনটি বিধ্বস্ত হয়। ঢাকা থেকে যাওয়া ৭৮ আসনের উড়োজাহাজটিতে চার ক্রুসহ মোট ৭১ আরোহী ছিলেন। নেপাল পুলিশের দাবি অনুযায়ী, দুর্ঘটনায় ৪৯ জনের মৃত্যু হয়েছে। 

ইউটিউবে ছড়িয়ে পড়া একটি রেকর্ডবার্তার বরাত দিয়ে ইউএস-বাংলার সিইও বলেন, বিমানবন্দরের এটিসি টাওয়ার সঙ্গে পাইলটের কথোপকথনের অডিও পেয়েছি। এই রেকর্ডবার্তা শুনলে আপনারা বুঝতে পারবেন, আমাদের ধারণা এটিসি টাওয়ারের ভুল নির্দেশনার কারণে প্লেন বিধ্বস্ত হয়েছে। 

অভিযোগ করা হচ্ছে কি-না, এমন প্রশ্ন করা হলে ইমরান আসিফ বলেন, আমরা অভিযোগ করছি না, সন্দেহ করছি। বিমানবন্দরের কোন দিক দিয়ে রানওয়েতে ফ্লাইটটি অবতরণ করবে, সে বিষয়ে কোনো ভুল বার্তা দেওয়া হয়েছে। অডিওটি ইতিমধ্যে অনলাইনে পাওয়া যাচ্ছে।

আবেদ সুলতান নামের পাইলট বিমান বাহিনীর সাবেক অফিসার জানিয়ে ইউএস-বাংলার সিইও বলেন, তিনি জীবিত রয়েছেন। তার পাঁচ হাজার ঘণ্টার ফ্লায়িং অভিজ্ঞতা রয়েছে। বর্তমান পরিস্থিতি বিবেচনায় আমাদের মনে হচ্ছে, যান্ত্রিক কোনো ত্রুটি নয়, বৈমানিকেরও কোনো গাফেলতি ছিল না, এটিসির কোনো গাফেলতি ছিল।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি জানায়, ‘ইউএস-বাংলার সিইও ইমরান আসিফ বলেছেন, এটিসি থেকে ভুল নির্দেশনা ছিল, আমাদের পাইলটের কোনো ভুল ছিল না। ৫ হাজার ঘণ্টা ফ্লাই করার অভিজ্ঞতা সম্পন্ন তিনি। এটিসিই অবতরণের সময় তালগোল পাকিয়ে ফেলেছে।’

একই রকম তথ্য দিয়েছে চ্যানেল নিউজ এশিয়াও। তারাও ইমরান আসিফকে উদ্ধৃত করে বলেছে, ‘ইউএস বাংলার সিইও’র ভাষ্যে, অবতরণকালে নির্দেশনার সময় তালগোল পাকিয়েছে এটিসি, সে কারণে এ দুর্ঘটনা।’

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ‘পাইলটের সঙ্গে এটিসির যোগাযোগ সঠিকভাবে না হওয়ার কারণে এই দুর্ঘটনাটি ঘটেছে বলে আশঙ্কা করছেন ইউএস-বাংলার সিইও ইমরান আসিফ।’

পাইলট ও এটিসির সঙ্গে দুর্ঘটনার আগের আলাপের রেকর্ডবার্তা ইউটিউবে পাওয়া যাচ্ছে বলেও উল্লেখ করা হয় কাতারভিত্তিক সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।

এদিকে, দুর্ঘটনায় বেঁচে যাওয়া বসন্ত বোহরা নামে একটি ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের যাত্রীও টুইট করে বলেছেন, প্লেনটি ঢাকা থেকে নির্বিঘ্নে উড্ডয়ন করলেও কাঠমান্ডুতে নামার সময়ই কিছু একটা ঘটনার শিকার হয়। তারপর দুর্ঘটনার কবলে পড়ে।

অন্যদিকে, দুর্ঘটনায় হতাহতদের শোকাহত স্বজনদের নেপাল নিয়ে যাওয়ার কথা জানিয়েছে ইউএস-বাংলা। এয়ারলাইন্সটি বলেছে, তাদের ব্যবস্থাপনায় হতাহতদের স্বজনদের নেপালে নিয়ে যাওয়া হবে, যেন নিহত প্রিয়জনকে শনাক্ত বা আহত প্রিয়জনের পাশে গিয়ে দাঁড়াতে পারেন তারা।

বাংলাদেশ সময়: ০০০৭ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৮
ইইউডি/এইচএ/

** ৫ হাজার ঘণ্টার বেশি ফ্লাইয়ের অভিজ্ঞতা ছিলো পাইলটের
** বিধ্বস্ত প্লেনে রাগিব রাবেয়া মেডিকেলের ১৩ শিক্ষার্থী
** বিমানবন্দরের এটিসির গাফেলতিকে সন্দেহ করছে ইউএস-বাংলা
** প্লেন দুর্ঘটনায় স্বামীসহ ছিলেন রুয়েট শিক্ষিকা ‘হাসি’
** ‘কন্ট্রোল টাওয়ারের নির্দেশনা মানেননি পাইলট’
** প্লেন বিধ্বস্তের ঘটনায় তদন্ত কমিটি, টিম যাচ্ছে নেপাল
** ইউএস-বাংলার প্লেন বিধ্বস্ত: নিহত বেড়ে ৩৮
** ইউএস-বাংলার প্লেন বিধ্বস্ত: নিহত ৮
** ইউএস-বাংলার বিধ্বস্ত প্লেনটির যাত্রী ছিলেন যারা 
** বিধ্বস্ত প্লেনে ছিলেন ৬৯ প্রাপ্ত বয়স্ক, দুই শিশু
** নেপালে বাংলাদেশ দূতাবাসে হটলাইন চালু
** আমি বেঁচে গেছি: প্লেন বিধ্বস্তে বেঁচে যাওয়া যুবকের টুইট
** দুর্ঘটনাস্থলে নেপালের প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রী
** ত্রিভুবন বিমানবন্দরে প্লেন ওঠা-নামা বন্ধ 
** নেপালে ইউএস-বাংলার প্লেন বিধ্বস্ত, যাত্রী হতাহতের শঙ্কা

ক্লিক করুন, আরো পড়ুন :   বিএস২১১
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa