ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ফিটনেসবিহীন নৌযান বন্ধ রাখার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩১ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০

ঢাকা: নিরাপদ নৌপথ ও দুর্ঘটনা রোধে ফিটনেসবিহীন সব নৌযান বন্ধ রাখাসহ ২৫ দফা দাবি জানিয়েছে নিরাপদ নৌপথ বাস্তবায়ন জোট নামের একটি বেসরকারি সংস্থা।

বৃহস্পতিবার বেলা ১১টায় জাতীয় প্রেসকাবে ‘ঈদপূর্ব সরকারের প্রস্তুতি নিরাপদ নৌপথ এবং নৌদুর্ঘটনা রোধে সরকার কতটুকু প্রস্তুত’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে জোট এ দাবি জানায় ।

লিখিত বক্তব্যে নিরাপদ নৌপথ বাস্তবায়ন জোটের সদস্য আতিকুল ইসলাম চৌধুরী বলেন, সাম্প্রতিক বছরগুলোতে নৌপথ সবচেয়ে ঝুঁকিপূর্ণ যোগাযোগ মাধ্যম হয়ে উঠেছে। নৌপরিবহন ব্যবস্থাপনায় অপেশাদারিত্ব এবং অতিমুনাফাকেন্দ্রিক মনোভাব ও দুর্নীতিই এর কারণ।

জোটের দাবিগুলোর মধ্যে আরও রয়েছে- অতিরিক্ত যাত্রী পরিবহন রোধ, সব ধরনের চাঁদাবাজি ও অবৈধ উপায়ে টিকিট বিক্রি বন্ধ, কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া নৌযানগুলোর টার্মিনাল যেন ছাড়তে না পারে সে ব্যাপারে কঠোর মনিটরিং, দুর্যোগ মোকাবিলায় গুরুত্বপূর্ণ পয়েন্টে কোস্টগার্ডের বহর প্রস্তুত রাখা,  নৌযানগুলোতে যাত্রী অনুপাতে লাইফ জ্যাকেট নিশ্চিত, রোটেশন পদ্ধতি বাতিল, দ্বিমুখী টোল আদায় বন্ধ ইত্যাদি।

এছাড়া নৌযানের নকশা অনুমোদন ও নির্মাণ কাজ পর্যবেক্ষণের দায়িত্ব সমুদ্র পরিবহন অধিদপ্তরকে দেওয়া, চারটি ভ্রাম্যমাণ নৌ-আদালত প্রতিষ্ঠা, ১৯৭৬ সালের অভ্যন্তরীণ নৌ-অধ্যাদেশ সংশোধন করে নৌ দুর্ঘটনায় নিহত ও  আহতদের পরিবারকে কমপক্ষে এক লাখ টাকা ক্ষতিপূরণ, নৌযাত্রীদের জন্য বীমা’র ব্যবস্থা করা, গুরুত্বপূর্ণ নদী বন্দর, লঞ্চঘাট ও লঞ্চগুলোতে একই ফ্রিকোয়েন্সিতে বেতার যোগাযোগ প্রতিষ্ঠারও দাবি জানায় তারা।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে জোটের সদস্য মোস্তফা কামাল আকন্দ এবং কোস্টট্রাস্টের প্রতিনিধি ড.  সোহেল ইকবাল ও সনত কুমার ভৌমিক।

বাংলাদেশ সময় ১৪২১ ঘণ্টা, ২৬ আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।