ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে অ্যানথ্রাক্সের টিকা দেওয়া শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০

ঢাকা: অ্যানথ্রাক্স সংক্রমণ রোধে সিরাজগঞ্জে জেলার তিন উপজেলায় বৃহস্পতিবার টিকা দেওয়া শুরু হয়েছে। ১ সেপ্টেম্বর পর্যন্ত এই কার্যক্রম চলবে বলে জানিয়েছেন মৎস্য ও পানি সম্পদমন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস।



দুপুরে মৎস্য ও পানি সম্পদ মন্ত্রালয়ে এ সংক্রান্ত এক প্রেস ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘অ্যানথ্রাক্স নিয়ে আতঙ্কিত বা ভয় পাওয়ার কিছু নেই। এই রোগে টিকা দেশে সহজলভ্য। আজ থেকে আক্রান্ত এলাকায় এক লাখ টিকা দেওয়া শুরু হয়েছে। এছাড়া মজুদ আছে আরও ২ লাখ। এটা মহামারি আকার ধারণ করলেও ভয়ের কিছু নেই। আমরা মোকাবেলা করতে পারবো। ’

এই রোগের সংক্রমণ রোধে এরই মধ্যে আর্ন্তজাতিক পর্যায়ের ২০ সদস্যের একটি দল আক্রান্ত এলাকায় কাজ শুরু করেছে বলেও জানান তিনি।

অ্যানথ্রাক্স রোগটি সম্পর্কে সাধারণ মানুষের অজ্ঞতা ও চিকিৎসকের সঙ্গে যোগাযোগ না করার কারণে ছড়িয়ে পড়ছে বলে জানিয়ে লতিফ বিশ্বাস বলেন, ‘সিরাজগঞ্জে গরুর মাংস বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে এই জেলা থেকে কোনো পশু (গরু) অন্য স্থানে স্থানান্তর করা না হয় সেদিকে কড়া নজর রাখা হচ্ছে। ’

অ্যানথ্রাক্সের কারণে দুগ্ধ শিল্পে কোনো প্রভাব পড়বে না বলেও জানান আব্দুল লতিফ বিশ্বাস।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, অ্যানথ্রাক্স রোগে এ পর্যন্ত ১৮টি গরু ও ৩টি ছাগল আক্সান্ত হয়েছে। আক্সান্ত ১৮টি গরুর মধ্যে ৮টি জবাই করা হয়েছে, ৮টি গরু মারা গেছে এবং ২টি চিকিৎসাধীন।

অন্যদিকে ৩টি ছাগলের মধ্যে জবাই করা হয়েছে ২টি ও একটি মারা গেছে।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad