ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বলিপাড়া ব্যাটালিয়নের ৩৫ জওয়ানের সাক্ষ্য ও জেরা চলছে

এস বাসু দাশ, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০
বলিপাড়া ব্যাটালিয়নের ৩৫ জওয়ানের সাক্ষ্য ও জেরা চলছে

বান্দরবান: বিডিআর বিদ্রোহে বান্দরবান পার্বত্য জেলার থানচি উপজেলার বলিপাড়া ব্যাটালিয়নের অভিযুক্ত ৩৫ বিডিআর জওয়ানের বিরুদ্ধে চলামান সাক্ষ্য ও জেরাপর্ব সোমবারের পর আজ মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় ফের শুরু হয়েছে।

বিডিআর সূত্র বাংলানিউজকে জানায়, বান্দরবানের পার্শ্ববর্তী চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার বাইতুল ইজ্জত বিডিআর ট্রেনিং সেন্টারে বিডিআর বিদ্রোহের বিচারে স্থাপিত বিশেষ আদালতের (চট্টগ্রাম-১৬) সভাপতি কর্নেল বশিরুল ইসলাম পিএসসি, তার সহযোগী ডেপুটি অ্যাটার্নি জেনারেল গৌতম কুমার রায় এবং সদস্য লে. কর্নেল আব্দুর রউফ ও মেজর  এম এ রকিবের উপস্থিতিতে সকাল সাড়ে নয়টায় আদালতের কার্যক্রম শুরু হয়।



বেলা সাড়ে এগারোটায় আধাঘণ্টার বিরতিতে যাওয়ার আগ পর্যন্ত অভিযুক্ত ৩৫ আসামির মধ্যে ১২ জন মামলার ৩ সাক্ষীকে জেরা করেন। সাক্ষী তিনজন হলেন, লে. কর্নেল মাকসুমুল হাকিম, হাবিলদার কাশের ও সৈনিক মঞ্জুর।

আদালতে আসামিদের প্রসিকিউটর হিসাবে দায়িত্ব পালন করছেন ১০ রাইফেল ব্যাটালিয়ানের অধিনায়ক লে. কর্নেল রবিউল আলম এবং তার সহযোগী অ্যাডভোকেট হাবিবুর রহমান ও বিলায়েত হোসেন।

গত সোমবার আদালতে ৩৫ অভিযুক্তের বিরুদ্ধে সাক্ষী হিসাবে সুবেদার সুলতান ও লে. কর্নেল আব্দুল্লাহ আলী যায়ীদ আদালতে সাক্ষ্য প্রদান করেন। তখন ১৪ আসামি সুবেদার সুলতানকে জেরা করেন সংঘটিত ঘটনার দিক নিয়ে।
 
গত ২৬ ফেব্রুয়ারী ২০০৯ তারিখে বিদ্রোহের ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে ওই ব্যাটালিয়নের ৩৫ আসামির মধ্যে ১২ জন এ পর্যন্ত আদালতে ক্ষমা প্রার্থনার আবেদন জানিয়েছেন।
 
বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।