ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রদ্ধা শেষে বিনোদন কেন্দ্রমুখী নগরবাসী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
শ্রদ্ধা শেষে বিনোদন কেন্দ্রমুখী নগরবাসী রমনাপার্কে (অস্তাচল) বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের সমাগম বাড়ছে। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: দিনের প্রথমপ্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে লাখো মানুষের সমাগম ঘটে কেন্দ্রীয় শহীদ মিনারে। রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে শুরু করে তৃণমূলের মানুষ এদিন শ্রদ্ধার সঙ্গে ভাষা শহীদদের স্মরণ করেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে (২১ ফেব্রুয়ারি) বুধবার সরকারি ছুটি। ফলে অফিস-আদালত, স্কুল-কলেজ সর্বত্রই ছিল ছুটির আমেজ।

শীতের শেষে বসন্তে এমনিতেই মানুষের মনে বসন্তের বাতাস দোলা দেয়, তার উপর যদি একদিন অফিস বন্ধ থাকে তাহলে তো কথাই নেই। তাছাড়া ব্যস্ত নগরীর ব্যস্ততার মাঝে অন্যদিনে ঘর থেকে বের হওয়াই দুরহ ব্যাপার। তাই সপ্তাহের মাঝখানে একদিন জাতীয় ছুটি পেয়ে যেন বাঁধন হারা নগরবাসী। সপ্তাহের অন্যদিনের তুলনায় বুধবার রমনাপার্কে (অস্তাচল) বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের সমাগম বাড়ছে। রমনাপার্কে (অস্তাচল) বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের সমাগম বাড়ছে।  ছবি: ডিএইচ বাদলঅনেকে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়ে হাঁটতে হাঁটতে রমনায় এসে গল্পে আড্ডায় সময় পারছেন। কেউবা ছোট্ট সোনামণিদের নিয়ে বের হয়েছেন। তাইতো রমনাপার্কে গিয়ে দেখা গেল একদল তরুণী সাদার ওপর কালো প্রিন্টের শাড়িতে সেজে গল্প করছেন।

একটু পর দেখা যায় একজন আরেকজনের স্মার্টফোনে ধারণ করছেন সেলফি। পাশেই আরেকজন তার প্রিয় মানুষটিকে নিয়ে নির্জনে মনের কথাগুলো বলছেন। আর শিশুরা খোলা জায়গা পেয়ে যেন বাঁধন হারা। গ্যাস বেলুন ফুলিয়ে আকাশের দিকে ছেড়ে দিয়ে দৌঁড়ঝাপ করছে শিশুরা। আর বাবা-মা পাশেই পার্কের বেঞ্চে বসে শিশুদের উৎফুল্লতা পরখ করছেন।

পার্কে শিশুদের নিয়ে ঘুরতে আসছেন পীরবাগের আসাদুল হাবিব। তিনি বাংলানিউজকে বলেন, ব্যবসা-বাণিজ্য করি যে কারণে সন্তানদের সময় দিতে পারি না। আজ বন্ধের দিন পেয়ে ওদের নিয়ে  এসেছি, দেখছেনই তো বাচ্চারা কত খুশি। তাছাড়া কেন্দ্রীয় শহীদ মিনারেও গিয়েছিলাম। ওদের (ছেলে-মেয়ে) আজকের দিনটির গুরুত্ব বুঝাতেও আসা দরকার। সেজন্যও আসা। রমনাপার্কে সহপাঠীদের সঙ্গে সেলফি তুলছে এক কিশোরী।  ছবি: ডিএইচ বাদলতিন সহপাঠী ফারজানা, নাহিদা ও বন্যা ছুটির দিন পেয়ে সকাল সকাল পার্কে এসে বেশ খোশমেজাজেই আড্ডা দিচ্ছেন। মাঝে কয়েকবার সেলফি তুলতে দেখা গেছে। এরপর কাছে গিয়ে আজকের দিনের পরিকল্পনার কথা জানতে চাইলে ফারজানা বলেন, আজ কলেজ নেই, রাস্তায়ও যানজট নেই সকালে বাসা থেকে বের হয়েছি। প্রথমে এখানে এরপর হাতিরঝিল ও সংসদের দক্ষিণ প্লাজায় গিয়ে ঘুরবো। আজ রাস্তায় কোনো ঝামেলাও নেই, তাই অনেক আনন্দ করছি বন্ধুরা মিলে।

শুধু রমনাপার্কই নয়, ভিড় দেখা গেছে সোহরাওয়ার্দি উদ্যান, হাতিরঝিলসহ সব বিনোদনকেন্দ্রেই। রাজধানীতে যদি যানজন না থাকে তাহলে প্রতিদিনই কম বেশি মানুষ এসব কেন্দ্রে আসতে পারে। এমনটা তাদের কথাতেই পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
এসএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।