ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রদ্ধার ফুলে ঢাকলো শহীদ মিনার 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
শ্রদ্ধার ফুলে ঢাকলো শহীদ মিনার  সিলেট শহীদ মিনারে মানুষের ভিড়। ছবি: বাংলানিউজ

সিলেট: মানুষের স্রোতে জেগে উঠে স্মৃতির মিনার। মনোরম আলপনা আঁকা পথ মাড়িয়ে শহীদ মিনার প্রাঙ্গণে ভিড়। দীর্ঘ সারিতে দাঁড়িয়ে শহীদ বেদীতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন সর্বস্তরের মানুষ। অল্পক্ষণেই ফুলে ফুলে ঢেকে যায় শহীদ মিনারের বেদী। 

ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানাতে একুশে ফেব্রুয়ারি প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে নেমেছে মানুষের ঢল।  

বুধবার (২১ ফেব্রুয়ারি) একুশের প্রথম প্রহরে মায়ের মুখের বুলি রক্ষার জন্য যারা প্রাণ দিয়েছিলেন- তাদের স্মরণ করতে হাজারো মানুষের ঢল নামে পূণ্যভূমি সিলেটের চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে।

 

শ্রদ্ধা আর ভালোবাসায় শহীদদের জন্য হাতে রক্তিম গোলাপ আর গাঁদা ফুল নিয়ে দেখা মিলে মানুষের চিরচেনা অপেক্ষা।  দিন বছর গড়ালেও শহীদদের জন্য মানুষের পরম শ্রদ্ধার জায়গাটুকু অটুট রয়েছে,‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি...’ কথা মালায়।   

ঘড়ির কাটায় রাত ১২টা এক মিনিটে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদ মিনার বাস্তবায়ন কমিটির পুষ্পস্তবক অর্পণের মধ্য শ্রদ্ধা নিবেদন শুরু হয়।  

এরপর পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর ইউনিটের নেতৃবৃন্দ।  

মুক্তিযোদ্ধা সংসদের বিভাগীয় কমিশনার, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার, ডিআইজি সিলেট রেঞ্জ, সিলেট জেলা প্রশাসক, জেলা পরিষদ প্রশাসক, পুলিশ সুপার, সদর উপজেলা চেয়ারম্যান, সিলেট শিক্ষাবোর্ড চেয়ারম্যান, আর আর এফ কমান্ড্যান্ট, আর্মড ব্যাটালিয়ন পুলিশ, আনসার ভিডিপি, বন কর্মকর্তা, সিলেট চেম্বার প্রশাসক, সিলেট প্রেসক্লাব, জেলা প্রেসক্লাব নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন।  

শহীদ বেদীতে আরো পুষ্পার্ঘ্য অর্পণ করে জেলা ও মহানগর আওয়ামীলীগ, জেলা ও মহানগর বিএনপি, জাসদ, বাসদ, গণতন্ত্রী পার্টি, জনতা পার্টি, মহিলা আওয়ামী লীগ, জেলা ও মহানগর ছাত্রলীগ, ছাত্রফ্রন্ট, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

এদিকে, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনার ও আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে সিলেট মহানগর পুলিশ।

রাত ১০টার পর থেকেই শহীদ মিনারের সামনের সড়কের যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। শহীদ মিনার এলাকার বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।  

মহান একুশে উপলক্ষে বুধবার ভোর সাড়ে ৫টায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে নগরীর ক্বীন ব্রিজ থেকে বের হবে প্রভাত ফেরি। সেই সঙ্গে জেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৮টায় একুশের র‌্যালি বের করা হবে।

বাংলাদেশ সময়: ০৫২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
এনইউ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।