ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১৪ দিনে হারিয়ে যাচ্ছে একটি ভাষা: ইউনেস্কো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
১৪ দিনে হারিয়ে যাচ্ছে একটি ভাষা: ইউনেস্কো ছবি ইউনেস্কোর ওয়েবসাইট থেকে।

ঢাকা: প্রতি দুই সপ্তাহে অর্থাৎ ১৪ দিনে বিশ্বের বুক থেকে একটি করে ভাষা হারিয়ে যাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো। 

তাই বৈচিত্র্যময় ভাষাগুলোকে বিলুপ্তির হাত থেকে রক্ষায় ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’কে হাতিয়ার হিসেবে ব্যবহারের আহ্বান জানিয়েছে সংস্থাটি।  

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দেওয়া এক বার্তায় ইউনেস্কোর মহাপরিচালক অড্রে অ্যাজুলাই এ আহ্বান জানান।

 

বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করে বিবৃতিতে তিনি বলেন, ‘প্রতি দুই সপ্তাহে বিশ্বের বুক থেকে হারিয়ে যাচ্ছে একটি করে ভাষা। এই ভাষার সঙ্গে সঙ্গে হারিয়ে যাচ্ছে মানুষের ইতিহাস ও সংস্কৃতির একটি অংশ। ’

মাতৃভাষার গুরুত্ব তুলে ধরতে গিয়ে অ্যাজুলাই দক্ষিণ আফ্রিকার প্রয়াত নেতা নেলসন ম্যান্ডেলার একটি উক্তি উল্লেখ করেন তার বার্তায়। তিনি বলেন, ‘ম্যান্ডেলা বলেছিলেন- যখন আপনি কোনো ভাষায় কাউকে কিছু বলেন, তা তার মস্তিস্কে পৌঁছায়, সে তা বুঝতে পারে। কিন্তু যখন তার নিজের ভাষায় বলেন, তখন তা তার হৃদয়ে পৌঁছায়। ’

বাঙালির ভাষার অধিকার আদায়ের দিন একুশে ফেব্রুয়ারিকে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

অ্যাজুলাই বলেন, মাতৃভাষার মর্যাদা রক্ষায় বাঙালির আত্মত্যাগের দিনটি এখন বিশ্বের সব ভাষাভাষীর অধিকার রক্ষার দিন। দিনটির গুরুত্ব তুলে ধরে সদস্য সব রাষ্ট্রকে তা যথাযথভাবে পালনের আহ্বান জানাচ্ছি।  

দিনটি পালনে ফ্রান্সের প্যারিসে ইউনেস্কোর সদর দফতরে স্থানীয় নময় বুধবার ‘আমার ভাষা, আমার সম্পদ’ শীর্ষক একটি সংলাপের আয়োজন করা হয়েছে বলেও ওই বিবৃতিতে জানানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ০৪৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৮
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।