ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

একজন শিক্ষিত মা একটি সুস্থ জাতি উপহার দেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
একজন শিক্ষিত মা একটি সুস্থ জাতি উপহার দেন সমাবেশে বক্তব্য রাখেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, একজন শিক্ষিত মা একটি সুস্থ জাতি উপহার দেন। এ কারণে শিক্ষিত মা খুবই জরুরি, শিক্ষিত মা’ই সন্তানদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে অগ্রণী ভূমিকা পালন করে। 

শনিবার (১৭ ফেব্রুয়ারি) রংপুরের পীরগঞ্জের চতরায় মডেল বালিকা বিদ্যালয়ের মাঠে ইকলিমপুর নারী উন্নয়ন সমবায় সমিতির আয়োজনে ‘শিক্ষার মান উন্নয়ন ও পরিবার গঠনে নারীদের ভূমিকা’শীর্ষক মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, মায়ের যত্ন নেওয়ার ক্ষেত্রে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে।

গর্ভকালীন সময় থেকে শুরু করে সন্তান প্রসব পর্যন্ত মায়েদের সুস্থতা রক্ষায় সবাইকে সচেতন থাকার আহবান জানান তিনি।

তিনি বলেন, দেশের মোট জনশক্তির অর্ধেকই নারী। এখনই সময় নারী প্রশিক্ষণ ও নারী কর্মসংস্থানের মাধ্যমে নারী ক্ষমতায়নের বিস্তার করা।  

নারী উদোক্তা তৈরির জন্য আর্থিক সহায়তা দেওয়ার আশ্বাস দিয়ে স্পিকার বলেন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন প্রবৃদ্ধিতে অনুঘটক হিসেবে কাজ করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীরা পিছিয়ে থাকবে না। সবার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে অর্ন্তভূক্তিমূলক প্রবৃদ্ধি অর্জন করে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে কাজ করে যাবে বলে তিনি দৃঢ আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় তিনি সমিতি গঠনের মাধ্যমে ক্ষুদ্র শিল্প, কুটির শিল্প ও সেলাই প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার তাগিদ দেন।

সমিতির সভাপতি মমতাজ সিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার কমল কুমার ঘোষ, পীরগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা  ডা. মো. মাছুদার রহমান, পীরগঞ্জ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রোকছানা ইয়াছমিন ও ডা. সুফিয়া খাতুন প্রমুখ।

অনুষ্ঠানে নারীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
পিআর/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।