ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতের ওরসে ভক্তদের নিয়ে রাজবাড়ী থেকে বিশেষ ট্রেন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
ভারতের ওরসে ভক্তদের নিয়ে রাজবাড়ী থেকে বিশেষ ট্রেন ভারতের একটি ওরসে যোগ দিতে প্রতি বছরের মতো এবারও রাজবাড়ী থেকে ছেড়ে গেছে একটি বিশেষ ট্রেন

রাজবাড়ী: ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরের একটি ওরসে যোগ দিতে প্রতি বছরের মতো এবারও রাজবাড়ী থেকে একটি বিশেষ ট্রেন ছেড়ে গেছে। ওই ট্রেনে রয়েছে ২১শ’ ৫৮ জন যাত্রী। 

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাত ১০টায় রাজবাড়ী রেলস্টেশন থেকে ২৩টি বগি সম্বলিত বিশেষ ট্রেনটি ছেড়ে যায়।  

ওরসযাত্রী ভক্তরা ভারতের পশ্চিম মেদিনীপুরে হজরত আলী আবদুল কাদের শামসুল কাদের সৈয়দ শাহ মোরশেদ আলী আল-কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী (আ.)-এর বার্ষিক ওরসে যোগ দেবেন।

 

কাদেরীয়া তরীকার সাজ্জাদানশীন বড় হুজুরপাক কেবলা হজরত সৈয়দ শাহ রশীদ আলী আল-কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল-বাগদাদী আল মেদিনীপুরী মাদ্দাজিলুহুল আলী পবিত্র ওরস পরিচালনা করবেন।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) দিনগত রাতে মেদিনীপুরের মির্জা মহল্লায় অবস্থিত জোড়া মসজিদে ১১৭তম বার্ষিক ওরস অনুষ্ঠিত হবে।  

বিশেষ ট্রেনে রাজবাড়ী, ফরিদপুর, পাবনা ও ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার ওরসযাত্রীদের মধ্যে ১২শ’ ৯ জন পুরুষ, ৮৭৭ জন নারী ও ৭২ জন শিশু রয়েছেন।  

রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়ার সভাপতি কাজী ইরাদত আলী বাংলানিউজকে জানান, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে ভারতের মেদিনীপুর ওরস যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে এই বিশেষ ওরস ট্রেন চালুর ব্যবস্থা করে। তারই ধারাবাহিকতায় বিগত ১১৬ বছর ধরে রাজবাড়ী থেকে বিশেষ ওরস ট্রেনটি ছেড়ে যায়।

ওরস শেষে সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিশেষ ট্রেনটি রাজবাড়ী ফিরে আসবে।

বাংলাদেশ সময় ০২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
এমএসএ/এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।