ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কেন্দ্রীয় ব্যাংকের সংশোধিত বেতন কাঠামো অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

ঢাকা: কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের সংশোধিত নতুন বেতন কাঠামোর প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে ব্যাংকের নির্বাহী পরিচালকদের (ইডি) ৯৩ হাজার এবং সহকারী পরিচালকদের (এডি) ৪২ হাজার ৩০০ টাকা নির্ধারণ করে স্বতন্ত্র বেতন কাঠামো নির্ধারন করা হয়েছে।

পিয়নদের সর্বনি¤œ বেতন ধরা হয়েছে ১৩,৫৫০ টাকা।  

বুধবার বাংলাদেশ ব্যাংকের ৩১৬ তম বোর্ড মিটিংয়ে নতুন এ বেতন কাঠামো চূড়ান্ত করে কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ। এ বেতন কাঠামো পাশ করতে খুব শিগগিরই অর্থমন্ত্রণালয়ে পাঠানো হবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে বৈঠকে ব্যাংকের ডেপুটি গভর্নর মোঃ নজরুল হুদা, জিয়াউল হাসান সিদ্দিকী এবং মুরশিদ কুলী খান, পরিচালক ড. সাদেক আহমদ, ড. নাসির উদ্দিন. ড. হান্নানা বেগম, শফিকুর রহমান পাটোয়ারী প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, ৯টি গ্রেডে নতুন পে-স্কেল চূড়ান্ত করা হয়েছে। এগুলো হচ্ছে- নির্বাহী পরিচালকদের বাড়ি ভাড়া, চিকিৎসা এবং অন্যান্য সুযোগ-সুবিধা মিলিয়ে মোট বেতন ৯৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে মূল বেতন ৬০ হাজার টাকা।

এছাড়া মহাব্যবস্থাপক (জিএম)-দের সর্বসাকুল্যে বেতন ধরা হয়েছে ৮৫ হাজার ৫শ’ টাকা। তাদের মূল বেতন ৫৫ হাজার টাকা।

উপ-মহাব্যবস্থপকরা মোট বেতন পাবেন ৬৯ হাজার  ৫শ’ টাকা, মূল বেতন ৪৫ হাজার টাকা। মূল বেতন ৪০ হাজার টাকাসহ যুগ্ম পরিচালকদের বেতন হবে মোট ৬২ হাজার টাকা। উপপরিচালকদের মূল বেতন ৩৩ হাজার টাকাসহ মোট বেতন ৫১ হাজার ৫শ’ টাকা। সহকারি পরিচালকরা সর্বমোট বেতন পাবেন ৪২ হাজার ৩শ’ টাকা। একই সঙ্গে ‘বি’ ক্যাটাগরির ডাটাএন্ট্রি সিনিয়র অফিসার ও একই সমমানের কর্মকর্তারা সর্বোমোট ১৮ হাজার টাকা বেতন পাবেন। ‘সি’ ক্যাটাগরির কর্মকর্তারা ৯ হাজার টাকা স্কেল অনুযায়ী ১৬ হাজার ৪শ’ টাকা বেতন পাবেন। করনিক ও পিওন ৮ হাজার ৫শ’ টাকা স্কেলে বেতন পাবেন ১৬ হাজার ২৫ টাকা। দারোয়ান পাবেন ১৫ হাজার ২শ’ টাকা এবং সর্বশেষ পিওন বেতন পাবেন ১৩ হাজার ৫৫০ টাকা।

বাংলাদেশ ব্যাংক সূত্র মতে, কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের স্বতন্ত্র বেতন কাঠামো আদায়ের লক্ষ্যে এর আগে একাধিকবার অর্থমন্ত্রণালয়ের পাঠানো হয়েছে। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতায় তা নিশ্চিত করা সম্ভব হয়নি। সর্বশেষ প্রায় ৪ থেকে ৫ মাস আগে বাংলাদেশ ব্যাংকের বোর্ড মিটিং থেকে স্বতন্ত্র বেতন কাঠামো ঠিক করে অর্থমন্ত্রণালয়ে পাঠানো হয়। এরই ধারাবাহিকতায় সম্প্রতি অর্থমন্ত্রণালয় থেকে কেন্দ্রীয় ব্যাংকের স্বতন্ত্র বেতন কাঠামো পুনরায় বিবেচনা করে পাঠানোর জন্য নির্দেশ দেওয়া হয়। অর্থ মন্ত্রণালয়ের এই নির্দেশ মোতাবেক বুধবার নতুন করে সংশোধিত বেতন কাঠামো অনুমোদন করা হয়।

বাংলাদেশ সময় ২১১৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।