ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে নতুন আরও ১২ আ্যনথ্রাক্স রোগী

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

সিরাজগঞ্জঃ বুধবার সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর, বেলকুচি, কামারখন্দ  তাড়াশ উপজেলায় আ্যনথ্রাক্স সংক্রমিত আরও ১২ রোগীর সন্ধান পেয়েছে জেলা সিভিল সার্জন অফিস। জেলা সেনেটারি ইন্সপেক্টর রামচন্দ্র সাহা বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, বুধবার দুপুর পর্যন্ত কামারখন্দ উপজেলার ঠাকুরঝি পাড়া গ্রামে সায়রা বানু(৩৫), ইব্রাহীম(২২), ঝামেলা বেওয়া(৫৫), আবু বকর সিদ্দিক(১৮), আবু আখন্দ(২০) ও শফিকুল (২০) নামে নতুনকরে ৬ জনকে সনাক্ত করা হয়েছে।


এরা সবাই যারা গ্রামের জলিল মন্ডলের একটি অসুস্থ গরুর মাংস খেয়ে বা গরুটির সংস্পর্শে এসে আক্রান্ত হয় বলে জানা গেছে।

অপরদিকে শাহজাদপুর উপজেলার খুকনী ইউনিয়নের কামালপুর গ্রামের আব্দুল খালেক(৪০), আব্দুল হান্নান(৩০), মাসুদ আলী(১৮) ও বুজরক আলী (৩৫) নামে ৪ জন অ্যানথ্রাক্স রোগী পাওয়া গেছে।  
এছাড়া, বেলকুচির গয়নাকান্দি গ্রামের আজিজুল ফকির(২২)ও তাড়াশ উপজেলার চর-রসুল্লাহপুর গ্রামের নতুনকরে হায়দার আলী (২৮) নামে আ্যনথ্রাক্স সংক্রামিত রোগীর সন্ধান পাওয়া গেছে। এ পর্যন্ত জেলায় আ্যনথ্রাক্স আক্রান্ত রোগীর সংখ্যা দাড়াল ১২৪-এ।

জেলার বিভিন্ন উপজেলায় আ্যনথ্রাক্স রোগের প্রতিকার ও প্রতিরোধ বিষয়ক গণসচেতনতামূলক মত-বিনিময় সভা অব্যাহত রয়েছে। শাহজাদপুর উপজেলা হল রুমে সকালে জেলা প্রশাসক মোঃ আমিনুল ইসলাম ও সিভিল সার্জন ডাঃ নূরল ইসলাম তালুকদার কামারখন্দ, বেলকুচি ও শাহজাদপুর স্বাস্থ্য, প্রাণি সম্পদ বিভাগ ও উপজেলা নির্বাহী অফিসারদের নিয়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। সভায় ৩৭টি দল গঠন করে আগামী ২ সপ্তাহের মধ্যে এই ৩ উপজেলার গবাদিপশুর টিকা প্রদান কার্যক্রম সম্পন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়াও সভায় বেলকুচি ও কামারখন্দে বিশ্ব স্বাস্থ্য সংস্থার(ডব্লিউএইচও) প্রতিনিধি ডাঃ সেলিনা রহমান ও বাংলাদেশ রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ সুবোধ কুমার কুন্ডু আ্যনথ্রাক্সের ওপর বিশেষ আলোচনা করেন।

জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ শফিউল ইসলাম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, আ্যনথ্রাক্স রোগ থেকে গবাদি প্রাণিকে রা করতে হলে বছরে ১ বার হলেও প্রতিটি প্রাণিকে টিকা দেওয়া উচিত।

বাংলাদেশ সময়: ১৮০৫ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ