ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজাকারদের তালিকা প্রকাশের উদ্যোগ নিয়েছে সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৮
রাজাকারদের তালিকা প্রকাশের উদ্যোগ নিয়েছে সরকার

জাতীয় সংসদ ভবন থেকে: মহান মুক্তিযুদ্ধের বিরোধী রাজাকার, আলবদর ও মানবতাবিরোধীদের তালিকা প্রকাশের বিষয়ে ইতোমধ্যে সরকার উদ্যোগ গ্রহণ করেছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। রাজাকার, আলবদর ও আলসামসদের বিরুদ্ধে ঘৃণা প্রকাশের জন্য একটি স্তম্ভ করা হবে বলেও তিনি জানান। 

মোজাম্মেল হক বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে লিখিত বক্তব্যের উত্তরে এসব কথা জানান। সরকারি দলের সদস্য নাসিমা ফেরদৌসী এ প্রশ্ন করেন।

এ প্রশ্নের উত্তরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আরও জানান, ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের বিরোধী রাজাকার, আলবদর, আলসামসদের পূর্ণাঙ্গ কোনো তালিকা প্রণয়ন করা হয়নি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে বাঙালি জাতি দীর্ঘ নয় মাস যুদ্ধ করে বিজয় ছিনিয়ে আনে। ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন বাংলাদেশের মহান স্বাধীনতা।

জাতির পিতার যোগ্য উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা সমুন্নত রেখে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে এ সরকার কাজ করছে। রাজাকার, আলবদর ও আলসামসের একটি সঠিক তালিকা প্রণয়ন করা এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে। এ বিষয়ে ইতোমধ্যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সরকারি দলের আরেক সদস্য উম্মে রাজিয়া কাজলের প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, স্বাধীনতাবিরোধী রাজাকার, আলবদর ও আলসামসদের বিরুদ্ধে ঘৃণা প্রকাশের জন্য ঢাকায় কেন্দ্রীয়ভাবে একটি স্তম্ভ নির্মাণের পরিকল্পনা রয়েছে। এ বিষয়ে খসড়া নকশা প্রণয়ন করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৮ 
এসকে/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।