ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাঠাও সার্ভিস বন্ধ, চলছে উবার স্যাম

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৮
পাঠাও সার্ভিস বন্ধ, চলছে উবার স্যাম

ঢাকা:  খালেদা জিয়ার রায়কে ঘিরে উদ্ভুত পরিস্থিতির জন্য মোটরসাইকেল রাইড শেয়ারিং সার্ভিস ‘পাঠাও’ ‘মুভ’ ‘ইজিয়ার’ তাদের সেবা বৃহস্পতিবার সকাল থেকে সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে। তবে ঢাকার প্রথম প্রাইভেটকার রাইড শেয়ারিং অ্যাপ উবার ও মোটরসাইকেল রাইড শেয়ারিং অ্যাপ ‘স্যাম’ বন্ধ করার কোনো ঘোষণা এখনও দেয়নি।

বুধবার (৭ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৯টার দিকে পাঠাও অ্যাপস ব্যবহারকারীদের মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে ভোর ৬টা থেকে সেবাটি অনির্দিষ্টসময়ের জন্য বন্ধ থাকবে বলে বলা হয়।
 
তবে উবার ও শেয়ার এ মোটরসাইকেল ‘স্যাম’ থেকে এ ধরনের কোনো বার্তা আসেনি।


 
সিইও মো. ইলিয়াসের মোবাইল ফোনে কল দিলেও তাকে পাওয়া যায়নি।
 
এছাড়া মুভ ও ইজিয়ার বৃহস্পতিবার সারাদিন তাদের মোটরসাইকেল রাইড শেয়রিং সেবা বন্ধ রাখবে বলে জানিয়েছে।
মুভ সিইও ফাহাদ ইবনে ওয়াহাব বাংলানিউজকে বলেন, ‘বৃহস্পতিবার রাইডার কম থাকবে। এছাড়া নিজেদের অ্যাপ মেনটেনেন্স-এর জন্য তারা এটি বন্ধ রাখছেন’।
 
ইজিয়ার-এর কামরুল হাসান ইমনও একই কথা বলেন।
 
তবে একটি সূত্র জানায়, রাইড শেয়ারিং কিছু অ্যাপ প্রতিষ্ঠানের কাছে নির্দেশনা রয়েছে বৃহস্পতিবার সেবাটি বন্ধ রাখার বিষয়ে। সংঘাতময় পরিস্থিতির জন্য এসব সেবা বন্ধ রাখা হয়েছে। তবে আন্তর্জাতিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার থেকে এখনও তেমন কোনো বার্তা আসেনি।
 
ঢাকার ভেতরে দেড় বছর থেকে রাইড শেয়ারিং অ্যাপ ব্যবহার করে গন্তব্যে যাওয়ার ব্যবস্থা চালু হয়। মোটরসাইকেলে যেতে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ‘পাঠাও’। ২০১৬ সালের মে মাসে প্রথম এরকম সেবা শুরু করে স্যাম নামের অ্যাপ। এরপর আসে উবার। এরকম সেবা নিয়ে সরকারের নীতিমালা প্রস্তুত হলেও তার বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয়নি।
 
এছাড়া রাজধানীতে গণপরিবহন স্বাভাবিক চালানোর কথা সরকার সমর্থক ঢাকা সড়ক পরিবহন মালিক শ্রমিক সংগঠন ঘোষণা দিলেও অনেক বাস মালিক বাস নামাবেন না বলে জানিয়েছেন। ঢাকা থেকে দূরপাল্লার রুটগুলোতে দিনের বাস বন্ধ রেখেছে বাস কোম্পানিগুলো।

 ** বৃহস্পতিবার সকাল ৬টা থেকে বন্ধ থাকবে রাইড শেয়ারিং

বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, ০৭ ফেব্রুয়ারি, ২০১৮
এসএ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।