ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সন্ত্রাস দমনে বাংলাদেশ দায়িত্বশীল রাষ্ট্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৮
সন্ত্রাস দমনে বাংলাদেশ দায়িত্বশীল রাষ্ট্র সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ফাইল ফটো

জাতীয় সংসদ ভবন থেকে: সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশ আন্তর্জাতিকভাবে দায়িত্বশীল ও নির্ভরযোগ্য রাষ্ট্রে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সরকারের জিরো টলারেন্স নীতির কারণেই এটা সম্ভব হয়েছে বলেও তিনি জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার (৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাস ও সহিংস জঙ্গিবাদ দমনে আমাদের সরকার জিরো টলারেন্স নীতি অনুসরণ করে আসছে।

পাশাপাশি আন্তর্জাতিক সন্ত্রাসবাদ মোকাবিলায় যথাযথ অংশগ্রহণ এবং বাংলাদেশের ভূ-খণ্ড ব্যবহার করে যাতে কেউ সন্ত্রাস বা জঙ্গিবাদ সম্পর্কিত কোনো কর্মকাণ্ড করতে না পারে, সে ব্যাপারে আওয়ামী লীগ সরকার সদা সচেতন। এ কারণে বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে একটি দায়িত্বশীল ও নির্ভরযোগ্য রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পেয়েছে।

স্বতন্ত্র সংসদ সদস্য ঊষাতন তালুকদারের অপর এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, পার্বত্য শান্তিচুক্তির ফলে অনগ্রসর পার্বত্য অঞ্চল জাতীয় উন্নয়ন পরিকল্পনার মূল ধারার সঙ্গে সংযুক্ত হয়। এ এলাকার আর্থ-সামাজিক উন্নয়নের জন্য দেশীয় অর্থায়ন ও বৈদেশিক সহায়তায় নেওয়া হয় নানা প্রকল্প। যার সফল বাস্তবায়নের সুফল জনগণ পেতে শুরু করেছে।  

‘পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সামাজিক নিরাপত্তা, উদ্বাস্তু পুনর্বাসন, বিদ্যুৎ, যোগাযোগ, অবকাঠামো নির্মাণ, সক্ষমতা বৃদ্ধি, খেলাধুলা, সাংস্কৃতিক চর্চা ও বিকাশসহ বিভিন্ন প্রকার আর্থ-সামাজিক কর্মকাণ্ডের উন্নয়নে এ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে, যার অগ্রগতি খুবই আশাব্যঞ্জক। ’ 

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৮ 
এসকে/এএ

** 
যানজট নিরসনে জরুরি লেনের পরামর্শ সংসদে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।