ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ বুধবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৮
চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ বুধবার নির্বাচন কমিশন ভবন/ছবি: বাংলানিউজ

ঢাকা: সারাদেশে হালনাগাদের পর বুধবার (৩১ জানুয়ারি) চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)।

সংস্থাটির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ ০২ জানুয়ারি নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে খসড়া তালিকাটি প্রকাশ করেন। যে তালিকার ওপর দাবি-আপত্তি নিয়ে নিষ্পত্তি শেষে বুধবার চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

যে তালিকা দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।
  
ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, বুধবার (৩১ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে দেশের সর্বশেষ হালনাগাদ করা ভোটার সংখ্যা জানানো হবে।
  
ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ খসড়া প্রকাশের সময় জানিয়েছেন, ২০১৬ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত দেশে মোট ভোটার ছিল ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন। এবার হালনাগাদে অন্তর্ভুক্ত হয়েছে ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জন। এর মধ্যে পুরুষ ১৬ লাখ ৩২ হাজার ৯৭১ জন এবং নারী ১৬ লাখ ৯৯ হাজার ৬২২ জন।
 
তিনি বলেন, ২০১৫ সালে আগাম তথ্য নেওয়া হয়েছিল। সেখান থেকে যোগ হয়েছে ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জন। এছাড়া বছরের বিভিন্ন সময় ভোটার হয়েছেন ২ লাখ ৭০ হাজার ১৫৮ জন।
 
হালনাগাদে তালিকা থেকে মৃত ভোটার বাদ দেওয়া হয়েছে ১৭ লাখ ৪৮ হাজার ৯৩৪ জন। সব মিলিয়ে বর্তমানে দেশে মোট ভোটার ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৪ লাখ হাজার ৬২ হাজার ৮৬৫ জন এবং নারী ভোটার ৫ কোটি ১৫ লাখ ৮৯ হাজার ১৮ জন।
 
এদিকে ইসির সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা জানিয়েছেন, খসড়া তালিকায় প্রকাশিত সংখ্যা খেকে কিছুটা এদিক-সেদিক হতে পারে। কেননা, খসড়া তালিকাটি সব থানা, উপজেলা, জেলা নির্বাচন কার্যালয়, ইউনিয়ন পরিষদ, পৌরসভা, ক্যান্টনমেন্ট বোর্ডসহ সংশ্লিষ্ট সব জনগুরুত্বপূর্ণ স্থানে টানিয়ে দেওয়া হয়েছিল। সেই তালিকা ওপর কোথাও কোথাও দাবি-আপত্তি এসেছে। যা নিষ্পত্তির কারণেই খসড়ার সংখ্যায় পরিবর্তন আসতে পারে।
 
এবার ২৫ জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদের কাজ।
 
বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৮
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।