ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিভিল সার্ভিস অ্যাক্ট প্রণয়নে সবার মতামত নেওয়ার দাবি বিসিএস সমন্বয় পরিদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

ঢাকা: বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) সব ক্যাডার ও সিভিল সোসাইটির প্রতিনিধিদের সঙ্গে আলোচনার মাধ্যমে প্রস্তাবিত ‘সিভিল সার্ভিস অ্যাক্টে’র খসড়া চূড়ান্ত করার দাবি জানিয়েছে বিসিএস সমন্বয় পরিষদ।

বুধবার আগারগাঁও বন ভবন মিলনায়তনে বিসিএস সমন্বয় পরিষদের এক সভা থেকে এ দাবি জানানো হয়।



সমন্বয় পরিষদের সভাপতি কৃষিবিদ নজরুল ইসলামের সভাপতিত্বে সভায় মহাসচিব মো. ফিরোজ খানসহ পরিষদের নেতারা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, একটি ক্যাডার ছাড়া অন্য কোনো ক্যাডার ও সিভিল সোসাইটির প্রতিনিধিরা জনপ্রশাসনের জন্য গুরুত্বপূর্ণ এ আইন প্রণয়ন বিষয়ে এখনো কিছুই জানেন না।

এ আইনের মাধ্যমে জনগণের সেবা পাওয়ার নিশ্চয়তা বিধান এবং একটি আধুনিক প্রশাসনিক ব্যবস্থা গড়ে তোলার সুযোগ সৃষ্টি হবে। ফলে এ আইন প্রণয়নে কঠোর গোপনীয়তা রক্ষার কোনো কারণ নেই বলে মনে করে বিসিএস সমন্বয় পরিষদ।
 
বক্তারা তারা বলেন, জনগণকে সেবাদানকারী ২৮টি ক্যাডারের সদস্য এবং যারা এ আইনের সুবিধাভোগী হবেন তারা এ খসড়া সম্পর্কে কিছুই জানেন না। জনপ্রশাসন নিয়ে গবেষণকারী সিভিল সোসাইটির প্রতিনিধিদেরও এ আইনের বিষয়বস্তু সম্পর্কে জানানো হয়নি। খসড়া প্রণয়নে তাদের কোনো ভূমিকা রাখারও সুযোগ দেওয়া হয়নি।

সরকারের একটি মাত্র ক্যাডার এ আইনের খসড়া প্রণয়নের কাজ করছে। ফলে জনগণের কল্যাণ ও দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে সিভিল সার্ভিসের কী ভূমিকা থাকা উচিত সে বিষয়টি আইনের খসড়ায় উপেক্ষিত হতে পারে বলে বিসিএস সমন্বয় পরিষদ আশঙ্কা প্রকাশ করে।

সভায় বিসিএস প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের যে তারিখ থেকে চতুর্থ ও পঞ্চম গ্রেডে সিলেকশন গ্রেড দেওয়া হয়েছে, অপর ২৮টি ক্যাডার কর্মকর্তাদেরও একই তারিখে থেকে সিলেকশন গ্রেড দেওয়ার দাবি জানানো হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৪৫, আগস্ট ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।