bangla news

কাবুল থেকে জাকার্তা যাত্রায় ঢাকায় বিরতি নেবেন উইদোদো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-২৯ ৩:২৮:৩৪ এএম
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো

ঢাকা: তিন দিনের বাংলাদেশ সফর শেষে কাবুলে যাওয়া ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ফের ঢাকায় আসছেন। কাবুল থেকে জাকার্তামুখী যাত্রায় তাকে বহনকারী প্লেন জ্বালানি নিতে ঢাকায় নামলে ঘণ্টাব্যাপী বিরতি নেবেন উইদোদো।

সোমবার (২৯ জানুয়ারি) রাত ৯টায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের প্লেনটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। এসময় তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। ভিআইপি লাউঞ্জে বিরতি শেষে রাত ১০টায় জাকার্তার উদ্দেশে শাহজালাল বিমানবন্দর ছেড়ে যাবে উইদোদোর প্লেনটি। বিদায় জানাবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

এর আগে, কর্মসূচিমুখর তিন দিনের সফর শেষে সকাল ৯টার দিকে ঢাকা ছাড়েন উইদোদো। বিমানবন্দরে তাকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ শীর্ষ কর্মকর্তারা।

গত শনিবার (২৭ জানুয়ারি) বিকেলে ঢাকায় আসেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট। এ সফরে দ্বিপক্ষীয় বিভিন্ন কর্মসূচিতে অংশ নেওয়ার পাশাপাশি কক্সবাজারে রোহিঙ্গাদের দুর্দশা দেখতে যান উইদোদো। সেখানে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলার পর এই সংকট নিরসনে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দেন তিনি। পাশাপাশি রোহিঙ্গাদের জন্য সাহায্য চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন উইদোদো।

তিনি সফরকালে অংশ নেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের নৈশভোজে, বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। সাভারে গিয়ে শ্রদ্ধা জানান মুক্তিযুদ্ধের বীরশহীদদের প্রতি। এছাড়া পরিদর্শন করেন জাতির জনকের স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরও।

তার এ সফরকালে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে পাঁচটি চুক্তি-সমঝোতা। এরমধ্যে অগ্রাধিকারভিত্তিক বাণিজ্য সুবিধা সংক্রান্ত চুক্তি ও মৎস্যসম্পদ আহরণ সংক্রান্ত বিষয়ে যৌথ সম্মতিপত্র উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮
কেজেড/এইচএ/

** ঢাকা ছেড়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদোদো

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-01-29 03:28:34