ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ছিনতাই ঠেকাতে চট্টগ্রামে অটোরিকশা চালকদের আঙুলের ছাপ ও তথ্য সংরণ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

চট্টগ্রাম: চট্টগ্রামে সিএনজিচালিত অটোরিকশার মাধ্যমে ছিনতাই প্রতিরোধে বুধবার থেকে চালকদের আঙুলের ছাপসহ যাবতীয় তথ্য সংরণ শুরু করেছে নগর পুলিশ।

দুপুরে নগরীর নন্দনকানন বৌদ্ধ মন্দিরের সামনে এই কার্যক্রম উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন উপ-পুলিশ কমিশনার (উত্তর) বনজ কুমার মজুমদার।


 
পুলিশ সূত্রে জানা যায়, প্রথম দফায় গ্রিল না লাগানো অটোরিক্সা চালকদের আঙুলের ছাপ এবং তথ্য সংরণ করা হবে । এই কার্যক্রমের আওতায় কম্পিউটারে অটোরিক্সা চালকদের আঙুলের ছাপ নেওয়ার পাশাপাশি নাম, গাড়ির নম্বর , গাড়ির ধরন ও মন্তব্য সংরণ করা হচ্ছে।
 
এজন্য নিজস্ব উদ্যোগে একটি সফটওয়্যার তৈরি করেছে সিএমপি।

পুলিশ সূত্র আরও জানায়, নগরীর ১৩ হাজার সিএনজি অটোরিক্সার জন্য ৩০ হাজার চালক রয়েছে। এর  মধ্যে বদলি চালকরাই মূলত সিএনজি ভাড়া করে ছিনতাই করে বেড়ায়।

চালকদের আঙুলের ছাপ ও তথ্য সংগ্রহের ফলে নগরীর টানা পার্টি, মলম পার্টি, মরিচ ও গামছা পার্টি-এই  চার ধরনের ছিনতাইকারীদের দৌরাত্ম্য কমবে বলে নগর পুলিশ মনে করছে।

বনজ কুমার মজুমদার বলেন, ‘চালকদের তথ্য সংরণের সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট গাড়ির চালক ও গাড়ির স্বয়ংক্রিয়ভাবে একটি আইডি নম্বর তৈরি হবে। এতে বদলি চালকরা আঙুলের ছাপ দিতে গেলে মনিটরে তার আগের সব তথ্য ভেসে উঠবে। ফলে কোনো বদলি চালকরা ছিনতাইয়ের সঙ্গে জড়িত হলে মালিকের সঙ্গে যোগাযোগ করে তাকে শনাক্ত করা সহজ হবে। এর ফলে নিরপরাধ মূল চালকরা শাস্তি থেকে রেহাই পাবেন। ’

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।