ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গজনবী রোডের কমপ্লেক্সে উচ্ছেদের সুপারিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৮
গজনবী রোডের কমপ্লেক্সে উচ্ছেদের সুপারিশ

ঢাকা: অসহায় যুদ্ধাহত ও শহীদ মুক্তিযোদ্ধাদের বাইরে যেসব মুক্তিযোদ্ধা ঢাকার মোহম্মদপুরের গজনবী রোডের মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের ফ্ল্যাট দখল করে আছেন তাদের সম্মানের সহিত উচ্ছেদ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আশেক উল্লাহ রফিক, স্বপন ভট্টাচার্য, বেগম কামরুল লায়লা জলি অংশ নেন।

বৈঠকে, মাগুরা জেলা সদরে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভকে রাইফেলের আদলে পরিবর্তিত করে তারর অগ্রভাগে একটি জাতীয় পতাকা নির্মাণ করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও সুপারিশ করা হয়। মাগুরার স্থানীয় সংসদ সদস্যকে সভাপতি এবং ডিসিকে সদস্য সচিব করে পাঁচ সদস্যের একটি বিশেষ কমিটি গঠন করা এবং স্তম্ভের মেইনটেনেন্সের দায়িত্ব স্থানীয় সরকারকে দেওয়ার সুপারিশ করা হয়েছে।

এছাড়া একজন মুক্তিযোদ্ধার নামে যেন একাধিক ফ্ল্যাট বরাদ্দ দেওয়া না হয় সেদিকে দৃষ্টি রাখার পরামর্শ দেওয়া হয়ে। যারা মুক্তিযোদ্ধা হয়েও নির্ধারিত সময়ে অজ্ঞতা বা অপারগতার জন্য অনলাইনে আবেদন করতে পারেননি তাদের উপজেলা যাচাই-বাছাই কমিটিতে আবেদনের সুযোগ দেওয়া এবং কমিটিকে সে আবেদন গ্রহণ করে যাচাই-বাছাইয়ের ক্ষমতা প্রদানের একটি বিধান রাখার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

জাতীয় মুক্তিযুদ্ধ কাউন্সিলের (জামুকা) কার্যক্রমকে আরও গতিশীল ও যুগপোযোগী করার জন্য একটি রিভিউ কমিটি গঠন করার পরামর্শ দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে আইন সংশোধন করার প্রয়োজন হলে সেটিকে সংশোধন করারও  সুপারিশ করা হয়।

রাশিয়ার Borodino Panorama এর আদলে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষার্থে ইভেন্ট ম্যানেজমেন্টের মাধ্যমে একটি ‘প্যানোরমা’ নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে কমিটি। এ প্রকল্প বাস্তবায়নে মন্ত্রণালয়কে যথাযথ পদক্ষেপ নিতেও সুপারিশ করা হয়।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৮
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।