bangla news

রোহিঙ্গাদের মধ্যে ৫৮ শতাংশই শিশু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-২৫ ১০:২৬:১৮ এএম
ইউনেসেফের ডেপুটি নির্বাহী পরিচালক জাস্টিন ফরসাইথ

ইউনেসেফের ডেপুটি নির্বাহী পরিচালক জাস্টিন ফরসাইথ

ঢাকা: মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে ৫৮ শতাংশই শিশু। যাদের সামনেই তাদের বাবা-মা স্বজনদের হত্যা করা হয়েছে। এখনও তারা আতঙ্কের মধ্য রয়েছে।

ইউনেসেফের ডেপুটি নির্বাহী পরিচালক জাস্টিন ফরসাইথ কক্সবাজারে দু’দিন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন। 

তিনি বলেন, গত বছর আগস্টের পর মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে এসেছে প্রায় পৌনে চার লাখের বেশি শিশু। তীব্র অপুষ্টিতে রয়েছে সবাই। জনাকীর্ণ রোহিঙ্গা ক্যাম্পে হাম ও ডিপথেরিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা। গ্রীষ্ম মৌসুম আসন্ন। তাই কলেরা, শিশু পাচারসহ বিভিন্ন ঝুঁকি রয়েছে।

বর্তমানে রোহিঙ্গা ক্যাম্পের পরিস্থিতি যথেষ্ট উন্নত না হলেও বাংলাদেশ কম সময়ে এত মানুষের আশ্রয় দিয়ে নজির স্থাপন করেছে বলেও মন্তব্য করেন জাস্টিন।

জাস্টিন ফরসাইথ বলেন, ১০ হাজারের বেশি শিশু রাখাইন পেরিয়ে এসেছে অভিভাবকহীন অবস্থায়। তীব্র অপুষ্টিতে ভোগা ৫০ হাজারের বেশি শিশুর জরুরি চিকিৎসা ও পুষ্টি সহায়তা দরকার। প্রাণ নিয়ে পালিয়ে আসা অনেক শিশুর মনোচিকিৎসা ও কাউন্সেলিং প্রয়োজন। বিচ্ছিন্নতা ও হতাশা থেকে তাদের শৈশবকে বাঁচাতে প্রয়োজন শিক্ষা ও সংঘবদ্ধতা।

তিনি বলেন, আগতদের মধ্যে ৬০ শতাংশই মেয়ে শিশু ও নারী। সন্তান সম্ভবাসহ প্রায় অর্ধলাখ নারীর বিশেষ যত্ন ও পুষ্টি প্রয়োজন।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৮
কেজেড/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-01-25 10:26:18