ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেব্রুয়ারি ছাড়া শহীদ মিনারের মূল বেদীতে কোনো অনুষ্ঠান করা যাবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০
ফেব্রুয়ারি ছাড়া শহীদ মিনারের মূল বেদীতে কোনো অনুষ্ঠান করা যাবে না

ঢাকা: ফেব্রুয়ারি ছাড়া শহীদ মিনারের মূল বেদীতে সব ধরনের অনুষ্ঠান নিষিদ্ধ করেছেন উচ্চআদালত। একই সঙ্গে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার প্রতিষ্ঠারও নির্দেশ দিয়েছেন আদালত।

শহীদ মিনারের পবিত্র রক্ষার নির্দেশ চেয়ে দায়ের করা একটি রিটের শুনানি শেষে আজ বুধবার বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ ও বিচারপতি নাঈমা হায়দারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এসব নির্দেশ দেন।

গত ৯ ফেব্রুয়ারি হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ এ রিটের পরিপ্রেক্ষিতে আদালত ওইদিনই শহীদ মিনারের পবিত্রতা কেন রক্ষা করা হবে না জানতে চেয়ে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি চার সপ্তাহের রুল জারি করেন।

আজ রুলের শুনানি শেষে উচ্চআদালত সব শহীদ মিনারের মূল বেদীতে ফেব্রুয়ারি ছাড়া অন্য কোনো মাসে জনসমাবেশ, সাংস্কৃতিক কর্মকাণ্ড, সভা-সেমিনার করার ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। পাশাপাশি সব শহীদ মিনারে পাঠাগার প্রতিষ্ঠা এবং কেন্দ্রীয় শহীদ মিনারে সার্বক্ষণিক তিনজন নিরাপত্তা প্রহরী নিয়োগের নির্দেশও দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণেরও নির্দেশ দেন উচ্চআদালত।

এছাড়া ’৫২-র ভাষা আন্দোলনে অংশগ্রহণকারীদের রাষ্ট্রীয় পদক দেওয়া এবং আগামী ৩১ জানুয়ারির মধ্যে তাদের তালিকা প্রকাশ, যেকোনো রাষ্ট্রীয় অনুষ্ঠানে ভাষাসৈনিকদের আমন্ত্রণ জানানো এবং ভাষাসৈনিকরা রাষ্ট্রের কাছে কোনো আর্থিক সহায়তা চাইলে যতদূর সম্ভব তা দেওয়ারও নির্দেশ দেন।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে সংগঠনটির আহ্বায়ক অ্যাডভোকেট মনজিল মোরশেদ শুনানিতে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬৩৮ঘণ্টা, ২৫, আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad