ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কর্মস্থলে নিরাপত্তাসহ ১২ দফা দাবি নির্মাণ শ্রমিকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
কর্মস্থলে নিরাপত্তাসহ ১২ দফা দাবি নির্মাণ শ্রমিকদের সামবেশে নির্মাণ শ্রমিক নেতাকর্মীরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: নির্মাণ শ্রমিকদের কর্মস্থলে নিরাপত্তা, কর্মস্থলে নিহত শ্রমিককে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণসহ ১২ দফা দাবি জানিয়েছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে নির্মাণ শ্রমিকদের দাবি দিবস উপলক্ষে আয়োজিত সামবেশ থেকে শ্রমিক নেতারা এসব দাবি জানান।

ইনসাবের সভাপতি মো. রবিউল ইসলাম বলেন, নির্মাণ শ্রমিকরা নানাভাবে বৈষম্যের শিকার।

তারা নগরায়নে অবদান রাখলেও শ্রমিক হিসেবে সব ধরনের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। এ শ্রমিকদের পেশাগত ঝুঁকি অনেক কিন্তু দুর্ঘটনা ঘটলে ন্যূনতম ক্ষতিপূরণ তারা পায় না। এ সময় এসেছে সরকারের নির্মাণ শ্রমিকদের নিয়ে ভাবার।

শ্রমিকদের অন্য দাবিগুলো হলো- আজীবন পঙ্গুত্ব বরণকারী শ্রমিকদের ২০ লাখ টাকা ক্ষতিপূরণ শ্রম আইনে অর্ন্তভুক্ত, নির্মাণ শ্রমিকদের মৌলিক অধিকার বাস্তবায়নে ২০১৮-১৯ অর্থবছরে বাজেট বরাদ্দ, নির্মাণ শ্রমিকদের জাতীয় শিল্প স্বাস্থ্য কাউন্সিল গঠন।

এছাড়া কর্মস্থলে নির্মাণ শ্রমিকদের উপর চাঁদাবাজি, সন্ত্রাস ও সহিংসতা বন্ধ, সরকারিভাবে নির্মাণ শ্রমিকদের প্রশিক্ষণ, সরকারি উদ্যোগে শ্রম ছাউনি নির্মাণ, নারী নির্মাণ শ্রমিকদের সমকাজে সমমজুরি নিশ্চিত করা ও নির্মাণ শ্রমিকদের জন্য রেজিস্ট্রার খাতা রাখার বিধান বাস্তবায়ন করতে হবে।

সমাবেশে আরও বক্তব্য রাখেন, ইনসাবের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ, চৌধুরী, সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এমসি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।