ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশালে আত্মসমর্পণ করা ৩৮ দস্যু কারাগারে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
বরিশালে আত্মসমর্পণ করা ৩৮ দস্যু কারাগারে

বাগেরহাট: বরিশালে আত্মসমর্পণ করা সুন্দরবনের দস্যু ‘বড় ভাই ও ভাই ভাই এবং সুমন’ বাহিনীর ৩৮ সদ‌স্যকে বাগেরহাট কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। 

মঙ্গলবার (১৬ জানুয়ারি) রাতে মোংলা থানা পুলিশ দস্যুদের বাগেরহাট জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পলি আফরোজের আদালতে হাজির করলে বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে, মঙ্গলবার রাত ১০টায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৮) এর উপ-পরিচালক আমজাদ হোসেন ও সৈয়দ উজ্জামান দস্যুদের মোংলা থানায় হস্তান্তর করে।

পরে ভাই বাহিনীর ১৮ সদস্যদের নামে র‌্যাব-৮ এর উপ-পরিচালক আমজাদ হোসেন এবং ভাই ভাই ও সুমন বাহিনীর ২০ সদস্যদের নামে উপ-পরিচালক সৈয়দ উজ্জামান বাদী হয়ে পৃথক দুটি মামলা করেন।

এদিকে, মঙ্গলবার বিকেল পৌনে ৪টায় বরিশাল নগরের রূপাতলীতে র‌্যাব-৮ এর সদর দফতরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের উপস্থিতিতে এ তিন বাহিনীর সদস্যরা আত্মসমর্পণ করেন। স্বরাষ্ট্রমন্ত্রীর হাতে অস্ত্র তুলে দিয়ে আত্মসমর্পণ করছে জলদস্যু বাহিনীর সদস্যরা/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমএরা হলেন- বড় ভাই’ বাহিনীর প্রধান মো. আব্দুল ওয়া‌হিদ মোল্লা (৪৯), সদস্য বাচ্চু শেখ (৩৫), মাহামুদ হাসান (২৩), মো. র‌ফিকুল ইসলাম (৪২), ও‌লি ইজারাদার (৩১), গোলাম মাওলা (৫০), অ‌লিয়ার শেখ (৫০), বরকত আলী শেখ (৫০), রেজাউল মোল্লা (৪৫), রিপন শেখ (৩১), খা‌লিদ ইজারাদার (৪০), মিকাইল ইজারাদার (৩১), বায়ে‌জিদ মোল্লা (৩৪), লিটন আলী ইজারাদার (৩১), মাজেদ ইজারাদার (৫০), এসএম মেহে‌দি হাসান মিলন (৩১), আব্দুল ম‌জিদ ভাঙ্গী (৫৫) ও ইউনুস আলী (৩২)।

ভাই ভাই বাহিনীর প্রধান মো. ফারুক মোড়ল (৩০), সদস্য রেজাউল সানা (৫০), অ‌নিমেষ বাড়ৈ (২৪), কুতুব উ‌দ্দিন গাজী (৩০), ইমদাদুল হক (২৮), আলমগীর হাওলাদার (৩২), আলা‌মিন হাওলাদার (৩০) ও হা‌বিবুর রহমান সিকদার (৩২)।

সুমন বাহিনীর প্রধান মো. জামাল শ‌রিফ সুমন (৪২), কাইয়ুম জোমাদ্দার (২৯), আলা‌মিন মৃধা (৪০), জামাল তালুকদার (৩৫), রাজা ফরা‌জি (২৫), আলা‌মিন খাঁ (২৫), মো. র‌ফিকুল (৪১), আকরাম হোসেন গাজী (৩১), জুয়েল রানা (৩০), আবুল কালাম শেখ (৬০), মিলন হাওলাদার (২২) ও ছ‌মির তালুকদার (৪৫)।  

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার চৌধুরী বাংলানিউজকে বলেন, র‌্যাব-৮ এর সদস্যরা ৩৮ দস্যুকে থানায় হস্তান্তর করেছেন। তাদের বাগেরহাট আদালতে পাঠানো হয়েছে। ৩৮ দস্যুর মধ্যে দস্যু বড় ভাই বাহিনীর ১৮ সদস্যদের নামে র‌্যাব-৮ এর উপ-পরিচালক আমজাদ হোসেন এবং ভাই ভাই ও সুমন বাহিনীর ২০ সদস্যদের নামে উপ-পরিচালক সৈয়দ উজ্জামান বাদী হয়ে পৃথক দুটি মামলা করেছেন।

দস্যুদের সঙ্গে ৩৮ টি আগ্নেয়াস্ত্র এবং ২ হাজার ৯৬৯ রাউন্ড গুলি হস্তান্তর করে বলেও জানান মোংলা থানার ওসি ইকবাল।

বাগেরহাট আদালতে নিযুক্ত পুলিশ পরিদর্শক (ওসি) কাজী দাউদ হোসেন জানান, মোংলা থানা থেকে দস্যুদের আদালতে পাঠালে বাগেরহাট জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক পলি আফরোজ দস্যুদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

২১ মাসে বরিশাল, পিরোজপুর, বাগেরহাট ও মোংলায় ১১টি ধাপে আত্মসমর্পণ করে দস্যু জীবন থেকে স্বাভাবিক জীবনে ফিরে এসেছে সুন্দরবনের ১৭ বাহিনীর ১৯০ জন দস্যু।

বাংলাদেশ  সময়: ১০২৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।