ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাটনীতি প্রণয়ন ও ৭টি বন্ধ পাটকল চালুর তাগিদ সংসদীয় কমিটির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

ঢাকা: শিগগিরই পাটনীতি প্রণয়ন এবং বন্ধ থাকা সাতটি পাটকল চালুর তাগিদ দিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার কমিটির সভাপতি আখতারুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ তাগিদ দেওয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।



বৈঠকে জানানো হয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অনুরোধে অর্থ মন্ত্রণালয় বিভিন্ন ব্যাংকে রাষ্ট্রীয় মালিকানাধীন পাটকলগুলোর দেনা বাবদ এক হাজার ৮০০ কোটি টাকা পরিশোধ করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র জানায়, সভায় আগামী এক মাসের মধ্যে পাটনীতি প্রস্তুত করার তাগিদ দেওয়া হয়েছে। একই সময়ের মধ্যে পিপলস ও কওমী জুট মিল চালু ও শিগগিরই আদমজী জুট মিলের দ্বিতীয় ইউনিট চালু করারও সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

এছাড়াও বৈঠকে বিজিএমসি’র নিয়ন্ত্রণাধীন দৌলতপুর জুট মিল, কর্ণফুলি ফোরাত জুট মিল ও এমএম জুট মিল এবং রাজশাহী জুট মিলের দ্বিতীয় ইউনিটের উৎপাদনও পর্যায়ক্রমে চালু করার সিদ্ধান্ত হয়।

এসব মিলের উৎপাদন শুরু করতে পাঁচশ কোটি টাকার কাঁচামাল প্রয়োজন হবে বলেও বৈঠকে উল্লেখ করা হয়।

এসময় শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা হয় বলে জানায় বৈঠক সূত্র।

এছাড়াও, তৈরি পোশাকশিল্পের মতো পাটশিল্পেও পাটচাষীদের জন্য প্রণোদনা প্যাকেজ চালু, মেধাবী টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের দেশে ধরে রাখতে স্থায়ী ও স্বতন্ত্র বেতন কাঠামো নির্ধারণ এবং বিভিন্ন দূতাবাসে ট্রেড কাউন্সিলর পদে পাটবিষয়ে অভিজ্ঞ কর্মকর্তাদের পদায়নের সুপারিশ করা হয়।

বৈঠকে বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, কমিটির সদস্য শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, মো শফিকুল ইসলাম ও আবদুল ওদুদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, ২৫ আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।